Nitish Kumar On NRC: বিহারে NRC হচ্ছে না, নীরবতা ভাঙলেন মুখ্যমন্ত্রী নীতীশ কুমার
নীতীশ কুমার (Photo Credits: PTI)

পাটনা, ২০ ডিসেম্বর: বিহারে এনআরসি হচ্ছে না, হতে দেবেন না মুখ্যমন্ত্রী নীতীশ কুমার (Nitish Kumar)। আজ তাই জানিয়ে দিলেন তিনি। এতদিন পর মুখ্যমন্ত্রীর বক্তব্য জানতে পেরে বিহারের বাসিন্দারা স্বস্তির শ্বাস ফেলছেন। সংশোধিত নাগরিকত্ব আইন বিরোধী আন্দোলনে জ্বলছে গোটা দেশ। প্রতিটি রাজ্য়ের তরফে এর বিরোধিতা করা হলেও নীতীশ কুমারের দল সংসদে এই বিলের পক্ষেই ভোট দিয়েছে। সেই খবর বাইরে আসতেই ঘরেবাইরে সামলোচনায় বিদ্ধ জেডিইউ সভাপতি। সহ-সভাপতি প্রশান্ত কিশোরও তাঁক কটাক্ষ করতে ছাড়েননি। দলের মধ্যে বিভাজন বাড়তেই সম্প্রতি দলের তরফে নাগরকিত্ব আইন ও NRC-কে বিপজ্জনক আখ্যা দিয়েছিল বিহারের শাসকদল। এবার সরাসরি 'বিহারে NRC হবে না' বলে জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী নীতীশ কুমার।

এককথায় মমতা ব্যানার্জির পথে হেঁটেই এবার NRC না করার সিদ্ধান্ত নিল বিহার। চলতি সপ্তাহেই দলের সহ-সভাপতি এবং তৃণমূল কংগ্রেসের নির্বাচনী কৌশলের দায়িত্বে প্রশান্ত কিশোরের সঙ্গে বৈঠক করেছিলেন JDU সভাপতি নীতীশ কুমার। এরপরই NRC নিয়ে মুখ্যমন্ত্রীর প্রকাশ্যে মন্তব্য বলে মনে করছে বিহারের রাজনৈতিক মহলের একাংশ। শুক্রবার তিনি বলেন, “আমরা ক্ষমতায় থাকতে, সংখ্যালঘুদের প্রতি কোনও ভুল হতে দেব না। ওদের উপেক্ষিত থাকতে দেব না। বিহারে NRC হচ্ছে না।” বলে স্পষ্ট জানিয়ে দেন নীতিশ কুমার। CAA নিয়ে সংসদে আলোচনার সময় বিরোধিতা করলেও, ভোটাভুটির সময় নাগরকিত্ব আইনের পক্ষে ভোট দিয়েছিল JDU।  যার জেরে বিরোধী দলগুলির তরফে তীব্র সমালোচনা করা হয়। টুইট করে CAA-NRC-র বিরোধিতা করে দলের তোপের মুখে পড়েছিলেন সহ-সভাপতি প্রশান্ত কিশোর। আরও পড়ুন-Anna Hazare: নির্ভয়া কাণ্ডের দ্রুত বিচার চাই, প্রধানমন্ত্রীকে চিঠি লিখে মৌন ব্রত নিলেন আন্না হাজারে

সে যাইহোক না কেন এ কারণে রাজ্যে প্রধান বিরোধী আরজেডির কটাক্ষও বিনা বাক্য ব্যয়ে নীতীশ কুমারকে হজম করতে হয়েছে। সপ্তাহের শুরুতেই মুখ্যমন্ত্রীর নিখোঁজের পোস্টার পড়েছিল সারা রাজ্যজুড়ে। লেকা ছিল বোবা, কালা ও অন্ধ মুক্যমন্ত্রী নীতীশ কুমার নিখোঁজ নিখোঁজ নিখোঁজ। সিএএ ও এনআরসি নিয়ে বিহার সরকারের এই নো কমেন্ট মনোভাবই রাজ্যের মানুষের বিরক্তিকে বাড়িয়ে দিয়েছিল। তাইতো তাঁকে নিখোঁজ ধরে নিয়ে পোস্টার পড়ে।