ভোটের পরেই পিএমসি ব্যাংকের ক্ষতিগ্রস্ত গ্রাহকদের টাকা ফেরাতে কেন্দ্রকে অনুরোধ করব, দেবেন্দ্র ফডনবিশ
দেবেন্দ্র ফডনবিশ (Photo Credit: ANI)

মুম্বই, ১৫ অক্টোবর: পাঞ্জাব মহারাষ্ট্র সমবায় ব্যাংক প্রতারণাকে কেন্দ্র করে উত্তাল মহারাষ্ট্র। সামনেই বিধানসভা নির্বাচন তার আগে এমন ঘটনায় বেশ বিপাকে সেখানকার দেবেন্দ্র ফডনবিশের (Maharashtra CM Devendra Fadnavis) সরকার। এদিন তো এক টুইট বার্তায় মুখ্যমন্ত্রী বলেই দিলেন পিএমসি ব্যাংক (PMC Bank issue) দুর্নীতিতে ক্ষতিগ্রস্ত আমানতকারীদের আর্থিক সহায়তা দেবে কেন্দ্রের বিজেপি সরকার। এজন্য তিনি কেন্দ্রের কাছে দরবারও করবেন। বিধানসভা ভোট মিটলেই এই জাতীয় প্রক্রিয়া শুরু হয়ে যাবে। আমানতকারী যাতে তাঁদের গচ্ছিত অর্থ ফেরত পান তারজন্য কেন্দ্রকে অনুরোধ করবেন তিনি। ভোটটা মিটলেই নিজে উদ্যোগ নিয়েই গোটা বিষয়টি দেখবেন। এই কাজে কতটা কী উন্নতি হল তা আমানতকারীদের জানাবেনও তিনি।

মঙ্গলবার এক অনুষ্ঠানে যখন মহারাষ্ট্রের শাসক বিজেপি তাদের নির্বাচনী ইস্তেহার প্রকাশ করছে সেখান থেকেই একথা বলেন দেবেন্দ্র ফডনবিশ। বিজেপির কার্যকরী সভাপতি জেপি নাড্ডাকে সঙ্গে নিয়ে এদিন নির্বাচনী ইস্তেহার প্রকাশ করেন ফডনবিশ। এই ইস্তাহারেই মহাত্মা জ্যোতিবা ফুলে, সাবিত্রীবাঈ ফুলে ও বীর সাভারকরের জন্যে ভারত রত্নের দাবি জানানো হয়েছে। গত সপ্তাহেই পিএমসি গ্রাহকদের একটি দল দেবেন্দ্র ফড়নবিশের সঙ্গে সাক্ষাৎ করে। সেই সময় একটি রাজনৈতিক সমাবেশ বক্তব্য রাখতে গিয়েছেন ফডনবিশ। তাঁর সঙ্গে ছিলেন থানে শহরের বিজেপি প্রার্থী সঞ্জয় কেলকার (MLA Sanjay Kelkar)। সেই সময় বিদায়ী মুখ্যমন্ত্রী প্রতিশ্রুতি দেন, আগামী ১৩ অক্টোবর যখন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে তিনি দেখা করেত যাবেন তখন পিএমসি ব্যাংক জালিয়াতির প্রসঙ্গ তাঁর সঙ্গে আলোচনা করবেন। গ্রাহকদের দূরাবস্থার কথা বলে তাঁদের গচ্ছিত অর্থ ফেরানোর অনুরোধ করবেন। এখন তিনি এই বিষয়ে কোনও নিশ্চয়তা বা প্রতিশ্রতি দিতে পারবেন না যেহেতু রাজ্য জুড়ে নির্বাচনী বিধি বলবৎ হয়ে গিয়েছে। আরও পড়ুন-PMC ব্যাঙ্ক প্রতারণার বিক্ষোভের পর আমানতকারীর মৃত্যু, তীব্র উত্তেজনা মুম্বইয়ে

উল্লেখ্য, এদিনই PMC ব্যাংক প্রতারণা বিক্ষোভের পর আন্দোলনকারীর মৃত্যুতে উত্তেজনা ছড়াল মুম্বইয়ে। সংবাদসংস্থা ANI-র খবর অনুযায়ী, PMC ব্যাংকের আমানতকারীদের বিক্ষোভ কর্মসূচির যোগ দেওয়ার পর বাড়ি ফিরে মৃত্যু হয় সঞ্জয় গুলাটি নামের ব্যাঙ্কের এক আমানতকারীর। বিক্ষোভের পর মৃত্যু হওয়া সঞ্জয় গুলাটি (Sanjay Gulati)- র পরিবারের ৯০ লক্ষ টাকা PMC ব্যাংকের ওসিওয়ারা শাখায় আটকে রয়েছে। তাঁর স্ত্রী ও দুই ছোট্ট সন্তান রয়েছে। সঞ্জয়ের মৃত্যু নিয়ে বলতে গিয়ে PMC- কাণ্ডে বিক্ষোভকারীদের মধ্য়ে একজন জানান, জেট এয়ারওয়েজে কাজ করতেন সঞ্জয়। প্রথমে তাঁর চাকরি চলে যায়, তার ওপর সঞ্চয়ের টাকাও তুলতে না পারায় খুবও মানসিক চাপের মধ্যে ছিলেন তিনি। থাইরয়েডের সমস্যাতেও ভুগছিলেন সঞ্জয়। কিন্তু এর মধ্যেও বিক্ষোভে যোগ দিয়েছিলেন। দুপুর সাড়ে তিনটে নাগাদ বিক্ষোভ সেরে বাড়ি ফিরে ঘুমিয়ে পড়েন তিনি। বিকেলে ৪.৪৫ নাগাদ ঘুম থেকে উঠে তাঁকে কিছু খেতে দিতে বলেন সঞ্জয়। স্ত্রী খেতে দেন তাঁকে। কিন্তু কিছুক্ষণ পরেই তিনি মারা যান।