Narendra Modi's Foreign Tour: আগামী মাসের শুরুতেই জার্মানি, ডেনমার্ক ও ফ্রান্স সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
Narendra Modi (Photo Credits: Facebook)

নতুন দিল্লি, ২৭ এপ্রিল: বিদেশ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। ২ মে থেকে ৪ মে তিনি জার্মানি (Germany), ডেনমার্ক (Denmark) এবং ফ্রান্স (France) সফর করবেন। নতুন বছরে এটাই হবে প্রধানমন্ত্রীর প্রথম বিদেশ সফর। বিদেশ মন্ত্রক জানিয়েছে, জার্মানি সফরে গিয়ে প্রধানমন্ত্রী প্রথমে জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজের (Olaf Scholz) সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা করবেন। পরে দুই নেতা ভারত-জার্মানি ইন্টার-গভর্নমেন্টাল কনসালটেশনের (IGC) ষষ্ঠ সংস্করণে যোগ দেবেন।

এরপর ডেনমার্ক যাবেন প্রধানমন্ত্রী। ডেনমার্কের প্রধানমন্ত্রী মেটে ফ্রেডেরিকসেনের আমন্ত্রণে কোপেনহেগেনে যাবেন প্রধানমন্ত্রী মোদী। সেখানে ভারত-নর্ডিক দ্বিতীয় সামিটে অংশ নেবেন। ৪ মে ফেরার পথে মোদীর বিমান নামবে ফ্র্যান্সের প্যারিস। সেখানে ফরাসি রাষ্ট্রপতি এমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে তিনি দেখা করবেন।

রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে যুদ্ধে কোনও পক্ষ নেয়নি ভারত। ইউরোপীয় ইউনিয় ও মার্কিন যুক্তরাষ্ট্রের আবেদন উড়িয়ে রাশিয়ার সমালোচনাও করেনি নতুন দিল্লি। ইউরোপীয় দেশগুলি রাশিয়ার বিরুদ্ধে সরব হলেও ভারত এক্ষেত্রে বন্ধু দেশ রাশিয়ার বিপক্ষে কোনও কথা বলেনি। বরং রাষ্ট্রসংঘে বারেবারে মস্কোর পাশেই দাঁড়িয়েছে ভারত। যে কারণে, ভারতের উপরে চাপও তৈরি হয়েছে। এই পরিস্থিতিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর এই ইউরোপ সফরকে যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।