PM Narendra Modi (Photo Credit: File Photo)

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আজ ভিডিও কনফারেন্সের মাধ্যমে মহারাষ্ট্রের বুকে ৭৬০০ কোটি টাকারও বেশি মূল্যের বিভিন্ন উন্নয়ন প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। এর মধ্যে প্রধানমন্ত্রী নাগপুরের ডঃ বাবাসাহেব আম্বেদকর আন্তর্জাতিক বিমানবন্দরের আপগ্রেডেশনের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। প্রকল্পের মোট আনুমানিক ব্যয় প্রায় ৭০০০ কোটি টাকা। আশা করা হচ্ছে যে নতুন অবকাঠামোটি নাগপুর শহর এবং বৃহত্তর বিদর্ভ অঞ্চলকে উপকৃত করে উত্পাদন, বিমান চালনা, পর্যটন, লজিস্টিকস এবং স্বাস্থ্যসেবা সহ একাধিক সেক্টরে বৃদ্ধির জন্য একটি অনুঘটক হিসাবে কাজ করবে।

এছাড়াও, প্রধানমন্ত্রী শিরডি বিমানবন্দরে ৬৪৫ কোটি টাকারও বেশি মূল্যের নতুন সমন্বিত টার্মিনাল বিল্ডিংয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। প্রধানমন্ত্রী মুম্বাই, নাসিক, জালনা, অমরাবতী, গাদচিরোলি, বুলধানা, ওয়াশিম, ভান্ডারা, হিঙ্গোলি এবং অম্বরনাথ (থানে) এ অবস্থিত মহারাষ্ট্রের ১০টি সরকারি মেডিকেল কলেজ চালু করবেন।

 "বিশ্বের দক্ষতার রাজধানী" হিসাবে  ভারতকে স্থান দেওয়ার যে দৃষ্টিভঙ্গি তাঁর সঙ্গে সামঞ্জস্য রেখে মুম্বইয়ের বুকেও প্রধানমন্ত্রী ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ স্কিলস (IIS) এর উদ্বোধন করবেন।এই নতুন প্রতিষ্ঠানের লক্ষ্য হবে অত্যাধুনিক প্রযুক্তি এবং হাতে-কলমে প্রশিক্ষণ সহ একটি শিল্প-প্রস্তুত কর্মী বাহিনী তৈরি করা।  এর পাশে প্রধানমন্ত্রী মহারাষ্ট্রের বিদ্যা সমীক্ষা কেন্দ্র (ভিএসকে) উদ্বোধন করবেন। এটির লক্ষ্য হল বিদ্যালয়গুলিকে কার্যকরভাবে সম্পদ পরিচালনা করতে, পিতামাতা এবং রাষ্ট্রের মধ্যে সম্পর্ক জোরদার করতে এবং প্রতিক্রিয়াশীল সহায়তা প্রদানের জন্য উচ্চ-মানের অন্তর্দৃষ্টি প্রদান করা।