PM Modi's Residence: সরানো হচ্ছে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন, উপরাষ্ট্রপতির বর্তমান ভবনও ভাঙার সিদ্ধান্ত
নরেন্দ্র মোদি (Photo Credits: Twitter)

নতুন দিল্লি, ১৬ জানুয়ারি: সেন্ট্রাল ভিস্টার (Central Vista) ডেভেলপমেন্ট প্রকল্পে (Development Project) সংসদ ভবন ও তার আশপাশের এলাকা সাজানোর উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় সরকার (Central Government)। সেই পরিকল্পনা অনুযায়ী তৈরি হয়েছে একটি নকশা। যার ফলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Narendra Modi) সরকারি বাসভবন সরে আসছে সাউথ ব্লকের কাছাকাছি। উপরাষ্ট্রপতির বর্তমান ভবনটি ভেঙে ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়। তাঁর নতুন ভবনটি সাউথ ব্লকের কাছাকাছি হবে বলে জানা গেছে।

বর্তমানে যেখানে সংসদ ভবন রয়েছে, তার পাশাপাশি আর একটি ত্রিকোণাকার পার্লামেন্ট বিল্ডিং গড়ে তোলা হবে। একটি সাধারণ কেন্দ্রীয় সচিবালয় গড়ে তোলা হবে। রাজপথ থেকে রাষ্ট্রপতি ভবন এবং ইন্ডিয়া গেট পর্যন্ত ৩ কিমি রাস্তা পুনর্গঠন করে সাজানো হবে। সেখানে সব মন্ত্রকের সচিবেরই অফিস থাকবে। এর ফলে আগামী দিনে ভিআইপিদের যাতায়াতের ফলে সাধারণ মানুষের অসুবিধা হবে কম। লুতিয়েনস দিল্লি যানজট থেকেও মুক্তি পাবে।

আরও পড়ুন, সাতসকালেই লাইনচ্যুত ভুবনেশ্বরগামী লোকমান্য তিলক এক্সপ্রেস, ঘটনাস্থলে রেলের কর্তাব্যক্তিরা

দ্য ওয়াল-র খবর অনুযায়ী,, প্রধানমন্ত্রীর অফিস ও বাসভবন এত কাছাকাছি থাকবে যে তিনি ইচ্ছা করলে হেঁটে অফিসে যেতে পারবেন। নর্থ ব্লক ও সাউথ ব্লককে দু’টি মিউজিয়ামে পরিণত করে তোলা হবে। নতুন সংসদ ভবনে ৯০০ থেকে ১২০০ সাংসদের বসার জায়গা থাকবে। তাঁদের আসন হবে আরও আরামদায়ক। প্রতিটি টেবিলে কম্পিউটার স্ক্রিন থাকবে।

গত বছর অক্টোবর মাসে গুজরাতের এইচসিপি ডিজাইনিং নামে একটি সংস্থা এই প্রকল্পের উপদেষ্টা হিসাবে নিযুক্ত হয়েছে। সেজন্য তাদের দিতে হবে ২২৯.৭৫ কোটি টাকা। তারা পুরো প্রকল্পের মাস্টার প্ল্যান তৈরি করবে।ইন্ডিয়া গেটের কাছে তৈরি একটি পার্ক তৈরি হওয়ার কথা। সেন্ট্রাল ভিস্টা বিস্তৃত হবে যমুনা নদী পর্যন্ত। এটি ২০২২ সালের স্বাধীনতার ৭৫ বছর উদযাপনের মধ্যে তৈরি হয়ে যাবে। কেন্দ্রীয় সচিবালয়ের নতুন ভবন তৈরি হবে ২০২৪ সালের মধ্যে।