PIB Fact Check: দেশজুড়ে সমস্ত সরকারি স্কুল বেসরকারিকরণের পথে? দেখুন আসল সত্যি
School | Representational Image | (Photo Credits: PTI)

নয়াদিল্লি, ২০ অগাস্ট: দেশজুড়ে সমস্ত সরকারি স্কুল বেসরকারিকরণের পথে। বেশ কিছু হিন্দি সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে এই খবর। সেই প্রতিবেদনগুলিতে দাবি করা হয়েছে, মোদি সরকার চাইছে সমস্ত সরকারি স্কুল বেসরকারিকরণ করে দিতে। রিপোর্টটি সোশ্যাল মিডিয়ায় রীতিমত ভাইরাল হয়ে গেছে। সংবাদ প্রতিবেদনটির একটি স্ক্রিনশট নিয়ে তা সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা হয়। যদিও সরকারের তরফ থেকে বৃহস্পতিবার এই রিপোর্টটি ভিত্তিহীন বলে দাবি করা হয়েছে।

সরকারি স্কুল বেসরকারিকরণের রিপোর্টটি ভাইরাল হতেই অনেকেই সেই রিপোর্টটি বিশ্বাস করতে শুরু করেন। এতে অভিভাবকদের মধ্যে আতঙ্ক তৈরি হয়। অবশেষে, বৃহস্পতিবার পিআইবি ফ্যাক্ট চেক প্রকাশ করল। পিআইবি ফ্যাক্ট চেকে দাবি করা হয়েছে, "বেশ কিছু সংবাদমাধ্যমে দাবি করা হয়েছে, সমস্ত স্কুল বেসরকারিকরণ করার বিষয়ে ভাবনাচিন্তা করছে মোদি সরকার। যদিও এই বিষয়টি পুরোপুরি ভিত্তিহীন। স্কুল বেসরকারিকরণের বিষয়ে কোনও সিদ্ধান্ত নেয়নি সরকার।"

প্রসঙ্গত, ৩৪ বছর পরে জাতীয় শিক্ষানীতিতে (Education Policy 2020) বদল এনেছে মোদি সরকার। প্রস্তাবিত জাতীয় শিক্ষানীতিতে কেন্দ্রীয় মন্ত্রিসভা অনুমোদন দিয়েছে। মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক (Ministry of Human Resource Development) নাম বদলে হচ্ছে শিক্ষা মন্ত্রক (Ministry of Education)। নতুন জাতীয় শিক্ষানীতির ফলে দেশে পড়াশোনা কাঠামোতে বড়সড় বদল আসতে চলেছে ৷ সেপ্টেম্বর-অক্টোবরে নতুন শিক্ষাবর্ষ শুরুর আগেই এই নীতি প্রণয়ন করতে চায় কেন্দ্রীয় সরকার।