Narendra Modi Puri Lok Sabha: বারাণসী নয়, প্রধানমন্ত্রী মোদী এবার দাঁড়াবেন ওডিশার পুরী থেকে!
PM Narendra Modi (Photo Credit ANI)

জোর জল্পনা, আর উত্তরপ্রদেশের বারাণসী থেকে লোকসভা নির্বাচনে লড়বেন না প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আসন্ন লোকসভা নির্বাচনে এবার মোদী লড়তে পারেন ওডিশার পুরী থেকে। জগন্নাথের আপন দেশে মোদীর লোকসভা ভোটে লড়া নিয়ে ওডিশার রাজনীতিতে ঝড় শুরু হয়েছে। উত্তরপ্রদেশে জয় নিশ্চিত বুঝে, পূর্ব ভারতে মোদী ঝড়ে আরও গতি আনতে প্রধানমন্ত্রীকে পুরী থেকে দাঁড় করানো হতে পারে জল্পনা। তবে বিজেপির প্রচার কৌশল দেখে মনে হচ্ছে যোগী রাজ্যের বারাণসী থেকেই দাঁড়াবেন মোদী। এই জল্পনা নিয়ে মুখ খুললেন ভূবনেশ্বরের বিজেপি সাংসদ অপরাজিতা সারাঙ্গি। ওডিশার রাজধানী শহরের বিজেপি সাংসদ বললেন, " ব্যক্তিগত আমি জানি না যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আগামী বছর লোকসভা নির্বাচনে পুরী থেকে লড়ছেন। তবে যদি প্রানমন্ত্রী ঠিক করেন তিনি পুরী থেকে লড়বেন, সেটা আমাদের কাছে খুবই গর্বের হবে। মোদীজি-র এমন সিদ্ধান্তকে সাড়ে ৪ কোটি ওডিশাবাসী স্বাগত জানাবেন।"তবে গতবার লোকসভার আগেও এমন জল্পনা শোনা গিয়েছিল। তখনও শোনা গিয়েছিল, বারাণসীর পরিবর্তে মোদী দাঁড়াবেন পুরী থকে। শেষ পর্যন্ত তেমনন কিছু হয়নি।

ক দিন আগেই শোনা গিয়েছিল ওডিশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক এবার পুরী থেকে লোকসভা নির্বাচনে লড়বেন। সেই জল্পনার মাঝেই ভেসে উঠল মোদীর নাম। গতবার পুরী লোকসভা কেন্দ্রে বিজেপির তারকা প্রার্থী সম্বিত পাত্রকে ১২ হাজার ভোটে হারিয়েছিলেন বিজেডি-র পিনাকি নিশ্র। গত ৬টি লোকসভা নির্বাচনে পুরী থেকে জিতে আসছে বিজেডি।

ওডিশায় নবীন পট্টনায়েকের বিজু জনতা দলের প্রধান প্রতিপক্ষ বিজেপি হলেও, বিজেডি প্রধান কিন্তু ঘুরিয়ে স্বীকার করেছেন তিনি বিজেপি বিরোধী নন, বরং প্রকৃত কংগ্রেস বিরোধী। ওডিশায় কংগ্রেসর অভিযোগ, বিজেপির সঙ্গে গোপন আঁতত করে সেখানে বছরের পর বছর ক্ষমতায় রয়েছেন নবীন পট্টনায়ক। বিধানসভায় বিজেডি-কে জমি ছাড়ে বিজেপি, তার পাল্টা লোকসভা বিজেপিকে জমি ছাড়ে বিজেডি। অভিযোগ এমনই। গতবার, ২০১০৯ লোকসভায় ২১টি আসনের মধ্যে বিজেডি ৮, বিজেপি ৭ ও কংগ্রেস ১টি আসনে জিতেছিল। অথচ একই সঙ্গে হওয়া ওডিশা বিধানসভায় ১১২টি-তে জিতেছিল বিজেডি ও ২৩টি-তে জেতে বিজেপি আর ৯টি-তে জেতে কংগ্রেস। প্রসঙ্গত, ওডিশায় লোকসভা নির্বাচনের সঙ্গেই বিধানসভা ভোট হয়।