Delhi: জানুয়ারিতে দিল্লির ঠান্ডায় গৃহহীন ১৭২ জনের মৃত্যু!
Winter (Representational Image Only)

নতুন দিল্লি, ২৯ জানুয়ারি: চলতি জানুয়ারি মাসে রেকর্ড ঠান্ডা পড়েছে দিল্লি (Delhi)-তে। আর এই প্রচন্ড ঠান্ডায় গত ২৮ দিনে দিল্লিতে অন্তত ১৭২ জনের বেশী মানুষ মারা গিয়েছেন। সেন্টার ফর হোলিস্টিক ডেভেলপমেন্ট বা সিএইচডি নামের এক সংস্থা এমনই চাঞ্চল্যকর রিপোর্ট প্রকাশ করেছে। দিল্লিতে গৃহহীন মানুষের সংখ্যা ক্রমশ বাড়ছে। ফলে ঠান্ডার রাতে জীবন ঝুঁকিতে থাকছে। রোজগারের আশায় ভিন্ন রাজ্য থেকে বহু মানুষ দিল্লিতে আসছেন।

এতে দেশের রাজধানী শহরে গৃহহীনের সংখ্যা বাড়ছে। সিএইচডি কর্তাদের মতে সারাই কালে খান, আসাফ আলি রোড, কাশ্মীরী গেট, আজাদপুর, নিজামুদ্দিন, ওখলা, চাঁদনি চক, এবং দিল্লি গেট এলাকায় বহু মানুষ খোলা আকাশের নিচে রাত কাটান। পশ্চিমী ঝঞ্ঝার কারণে দিল্লিতে এবার জানুয়ারিতে প্রচন্ড ঠান্ডা পড়েছে। আরও পড়ুন: পুরী এক্সপ্রেসে ভয়াবহ আগুন, দেখুন ভিডিও

দিল্লি শহরাঞ্চল আশ্রয় উন্নয়ন বোর্ডের প্রধান হলেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। কেজরিওয়ালকে গৃহহীন মানুষদের ঠান্ডায় মৃত্যু নিয়ে চিঠি লিখে এই বিষয়ে পদক্ষেপ নেওয়ার কথা আবেদন জানানো হয়েছে। গত মঙ্গলবার দিল্লির সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১০ ডিগ্রি নিচে নেমে গিয়েছিল। সেদিন দিল্লির সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১২.১ ডিগ্রি। চলতি জানুয়ারিতে দিল্লিতে শৈতপ্রবাহ চলছে। এবার জানুয়ারিতে দিল্লির ঠান্ডায় যোগ হয়েছে বৃষ্টি। এবার দেশের রাজধানী শহরে জানুয়ারিতে যত পরিমান বৃষ্টি হয়েছে, তা গত ১২২ বছরে হয়নি। বছরের প্রথম মাসে দিল্লিতে এবার ৮৮.২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। ফলে এবার জানুয়ারিতে  দিল্লির শীত সহ্য করা কঠিন হচ্ছে।