Rajya Sabha: রাজ্যসভা থেকে ১২ সাংসদের বরখাস্ত 'অগণতান্ত্রিক', প্রতিবাদে একজোট বিরোধীরা
Rajya Sabha (Photo Credit: Twitter/ANI)

দিল্লি, ২৯ নভেম্বর: শীতকালীন অধিবেশন জুড়ে রাজ্যসভা (Rajya Sabha) থেকে বরখাস্ত করা হয়েছে ১২ সাংসদকে। যার মধ্যে কংগ্রেস, তৃণমূল কংগ্রেস, শিবসেনা, সিপিআই, সিপিআইএমের সাংসদরা রয়েছেন। শীতকালীন অধিবেশন জুড়ে কেন বিরোধী দলের ১২ জন সাংসদকে বরখাস্ত করা হল, তার বিরুদ্ধে প্রতিবাদ শুরু করা হয়েছে। ১২ জন সাংসদের বরখাস্তের বিরুদ্ধে কী পদক্ষেপ করা হবে, তা নিয়ে মঙ্গলবার আলোচনায় বসবে বিরোধী দলগুলি। রাজ্যসভা থেকে শীতকালীন অধিবেশনের জন্য ১২ সাংসদকে বরখাস্তের বিরুদ্ধে এবার জোট বাঁধতে শুরু করেছে বিরোধী (Opposition) দলগুলি।

 

রাজ্যসভার অধিবেশন থেকে এভাবে সাংসদদের বরখাস্ত করার ঘটনাকে 'অগণতান্ত্রিক' বলে আক্রমণ করেন কংগ্রেস নেতা মল্লিকার্জুন খাড়্গে। ১২ জন সাংসদকে এভাবে বরখাস্ত করা একেবারে 'অগণতান্ত্রিক' এবং 'বেআইনি' বলে দাবি করেন মল্লিকার্জুন খাড়্গে।

আরও পড়ুন:  Rajya Sabha: সংসদে প্রবল হইহট্টগোল, শীতকালীন অধিবেশন জুড়ে রাজ্যসভা থেকে বরখাস্ত তৃণমূলসহ ১২ সাংসদ

১২ জন সাংসদকে কীভাবে বরখাস্ত করা হল একযোগে, সে বিষয়ে আলোচনা করতে মঙ্গলবার বৈঠকে বসবে বিরোধী দলগুলি। সেখানেই পরবর্তী পদক্ষেপ নিয়ে আলোচনা করা হবে বলে জানান বর্ষীয়ান কংগ্রেস নেতা। পাশাপাশি এই ঘটনাকে 'গণতন্ত্রের শ্বাসরোধ' বলেও দাবি করেন মল্লিকার্জুন খাড়্গে (Mallikarjun Kharge)। শীতকালীন অধিবেশন জুড়ে ১২ জন সাংসদকে বরখাস্তের ঘটনার নিন্দা এবং প্রতিবাদ করা হচ্ছে বিরোধী দলগুলির তরফে। এমন মন্তব্যও করেন কংগ্রেস নেতা।