Uttar Pradesh: বিয়েতে কোনও যৌতুক নেওয়া হয়নি, হলফনামা দিতে হবে উত্তরপ্রদেশের সরকারি কর্মচারীদের
Representational image | (Photo Credits: Unsplash)

লখনউ, ১৭ অক্টোবর: বিয়ের সময় কোনও যৌতুক (Dowry) নেওয়া হয়নি। একথা জানিয়ে হলফনামা জমা দিতে হবে উত্তরপ্রদেশের (Uttar Pradesh) সরকারি কর্মচারীদের। রাজ্যের মহিলা ও শিশু কল্যাণ দফতর সাম্প্রতিক বিজ্ঞপ্তিতে এই নির্দেশ দিয়েছে। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২০০৪ সালের ৩১ এপ্রিলের পরে বিবাহিত সকল সরকারি সরকারি কর্মচারীকে ১৮ অক্টোবরের মধ্যে হলফনামা ই-মেইল করতে হবে বিভাগীয় প্রধান, জেলাশাসক, কমিশনারের কাছে। যেসব কর্মচারী এই নির্দেশ মানবে না তাঁদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া বলেও হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

১৯৬১ সালের যৌতুক বিরোধী আইন অনুযায়ী, ভারতে সকল সরকারি কর্মচারীকে কাজে যোগদানের সময় হলফনামা জমা দিতে হয়। তাতে ঘোষণা করতে হয় যে বিয়ে করলে কোনও যৌতুক নেব না। মহিলা ও শিশু কল্যাণ দফতরর ডিরেক্টর মনোজ রাই বলেন, "এটা সম্ভবত প্রথমবার, যখন আমাদের বিভাগ রাজ্যে যৌতুক বিরোধী আইন প্রয়োগের জন্য সরকারি কর্মচারীদের কাছ থেকে হলফনামা চেয়েছে।" আরও পড়ুন: Kerala Rain: টানা বৃষ্টিতে কেরালার কোট্টায়ামে ধসে চাপা পড়ে বেশ কয়েকজন, উদ্ধারকাজে নেমেছে সেনা

কেন্দ্রের আইন অনুযায়ী উত্তরপ্রদেশ সরকার ১৯৯৯ সালে যৌতুক নিষিদ্ধকরণ বিধি প্রণয়ন করে। ২০০৪ সালে ৩১ মার্চ বিধিতে কিছু সংশোধনী আনা হয়। বিশেষ করে বিধি ৫-এ উল্লেখ করা হয়েছে যে প্রত্যেক সরকারি কর্মচারীকে নিয়োগের সময় স্ব-সত্যায়িত হলফনামা পেশ করতে হবে এই বলে যে, তিনি বিয়েতে কোনও যৌতুক পাননি।