খেজুর, বাদাম, ছোলা, এবার থেকে বৈঠকে দেওয়া হবে কেবল স্বাস্থ্যকর খবার, নির্দেশ জারি স্বাস্থ্যমন্ত্রকের
বিস্কুট কুকিজ (Photo Credits: Pixabay)

দিল্লি, ২৯ জুন, ২০১৯:  স্বাস্থ্যই সম্পদ! সেই কথা মাথায় রেখে এবার মন্ত্রকের বৈঠকে পরিবেশিত খাবার নিয়ে হুলিয়া জারি করলেন স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন (Harsh Vardhan)। মন্ত্রকের কর্মী এবং আধিকারিকদের বৈঠকে বিস্কুট( Biscuits) আর কুকিজ (Cookies)নয় দেওয়া হবে স্বাস্থ্য সম্মত খাবার। সেদ্ধ ছোলা, খেজুর(dates), আখরোট(walnuts), বাদাম(almond) এইসব খাবার খেয়েই বৈঠক করতে হবে তাঁদের। কোনও মুখরোচক খাবার দেওয়া হবে না। রীতিমত লিখিত নির্দেশিকা জারি করেছেন স্বাস্থ্যমন্ত্রী।

মন্ত্রকের ক্যান্টিনেও এই নির্দেশিকা জারি করা হয়েছে। আর কয়েকদিন পরেই প্লাস্টিকের বোতলের উপরেও নির্দেশিকা জারি করতে চলেছেন স্বাস্থ্যমন্ত্রী। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের এই নির্দেশিকা ঘিরে রীতিমত শোরগোল পড়ে গিয়েছে।

বিস্কুট এবং কুকিজে প্রচুর পরিমানে ক্যালোরি থাকে। যা শরীরের পক্ষে একেবারেই ভাল নয়। মন্ত্রকের কর্মী এবং আধিকারিকদের সুস্বাস্থ্যের কথা বিবেচনা করেই এই নির্দেশিকা জারি করা হয়েছে। মন্ত্রকের সব ক্যান্টিনেই বিস্কুট এবং কুকিজের বিক্রি বন্ধ করে দেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি। আরও পড়ুন, মৃত পেহলু খানের বিরুদ্ধেই চার্জশিট দিল রাজস্থান পুলিস

মন্ত্রকের আধিকারিকরা অবশ্য এই নির্দেশিকায় খুশি। তাঁরা জানিয়েছেন মন্ত্রী নিজে যেহেতু ডাক্তার সেকারণে কোনটা স্বাস্থ্যের পক্ষে ভাল সেটা তিনি ভাল করেই জানেন। শরীরের পক্ষে ভাল খাবারই খাওয়া উচিত। তাই এই নির্দেশিকায় তাঁদের কোনও আপত্তি নেই বলে জানিয়েছেন।