Bihar Political Crisis: বিজেপি-র সঙ্গ ছাড়ছে জেডিইউ, বিকেলে রাজ্যপালের সঙ্গে দেখা করে ইস্তফা দিচ্ছেন নীতীশ কুমার!
Nitish Kumar (Photo Credits: ANI)

পটনা, ৯ অগাস্ট: জল্পনাই সত্যি হল। আরও একবার বিজেপি-র সঙ্গ ছাড়লেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। দলের বিধায়কদের সঙ্গে বৈঠকের পর নীতীশ এনডিএ থেকে বেরিয়ে আসার সিদ্ধান্ত নিয়েছেন বলে খবর। বিকেলে মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফাও দিচ্ছেন নীতীশ। ২০১৫ বিহার বিধানসভায় বিজেপি-র সঙ্গ ছেড়ে লালুর আরজেডি, কংগ্রেসের সঙ্গে মহাজোট গড়ে মুখ্যমন্ত্রী হয়েছিলেন নীতীশ। তারপর আরজেডি-র সঙ্গে বিবাদে ফের মহাজোট ছেড়ে ২০১৭ সালে এনডিএ-তে ফিরে বিহারের মুখ্যমন্ত্রী পদে ফেরেন নীতীশ।

আজজ, মঙ্গলবার বিকেলে বিহারের রাজ্যপালের সঙ্গে সাক্ষাতের পর পদত্যাগ করতে পারেন মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। এবার নীতীশ আগের মত কংগ্রেস-আরজেডি-র সমর্থনে ফের মুখ্যমন্ত্রী হন কি না সেটাই দেখার। তবে এর মধ্যেই ঘর গুছিয়ে নিলেন বিহার বিধানসভা একক বৃহত্তম লালুপ্রসাদ যাদবের দল-আরজেডি।

দেখুন টুইট

লালুর ছেলে তেজস্বী যাদবের বাড়িতে হাজির তার দলের সব বিধায়ক। বাম বিধায়ক, কংগ্রেসের প্রতিনিধিরাও তেজস্বীর বাড়িতে আসছেন। খুব সম্ভবত নীতীশ পদত্যাগ করলে তেজস্বী সরকার গড়ার দাবি জানাতে যাবেন। তেজস্বীর নেতৃত্বে মহাজোটের কাছে আছে ১১০ জন বিধায়েকর সমর্থন। সেখানে বিজেপি, জেডিইউ-র এনডিএ জোটের কাছে ছিল ১২৫ জন বিধায়ক।

২০২০ বিহার বিধানসভা নির্বাচনে মোট ২৪৩টি আসনের মধ্যে তেজস্বী যাদবের আরজেডি জিতেছিল ৭৫টি, বিজেপি ৭৪টি, নীতীশের জেডিইউ ৪৩টি, কংগ্রেস ১৯টি আসনে। এনডিএ-র দুই দল বিকাশ কিষাণ পার্টি ও হিন্দুস্থানী আওয়ামি মোর্টার মোট ৮জন বিধায়ক আছে। সেখানে বিহারের মহাগঠবন্ধনে আরজেডি-কংগ্রেস মিলিয়ে ৯৪জন ছাড়াও বাম দলগুলির আছে ১৬জন বিধায়ক। বিহারে তৃতীয় ফ্রন্ট হিসেবে বিসএপি, আরএলসপি, লোকজনশক্তি পার্টি-র ৭জন বিধায়ক আছে। সরকার গড়তে  চাই ১২২ জন বিধায়কের সমর্থন।

দেখুন টুইট

এদিকে, নীতীশের এই সিদ্ধান্তে জেডিইউ-তে শিবসেনার মত ভাঙন দেখা যেতে পারে বলে জোর জল্পনা। শিবসেনার একনাথ শিন্ডের মত জেডিইউ-য়ের সাংসদ আরসিপি সিং এখন বিজেপি ঘনিষ্ঠ হয়ে গিয়েছেন। নীতীশের নির্দেশ অমান্য করে ফের রাজ্যসভার টিকিট না পেয়ে বিজেপি-র নির্দেশে কাজ করছেন বলে জেডিইউ-য়ের অভিযোগ।

বিহারে নীতীশ কুমারের সঙ্গে বিজেপি-র বিবাদ একেবারে চরমে উঠেছে। নীতীশের অভিযোগ, মহারাষ্ট্রে উদ্ধব ঠাকরের শিবসেনার মত জেডি (ইউ) ভাঙিয়ে বিজেপি ঘুরপথে বিহারের ক্ষমতা দখল করতে চাইছে। আর তাই ২০১৭-র মত এনডিএ-র সঙ্গ ছাড়তে চাইছেন নীতীশ। এর মধ্যে আবার বিহারের রাজ্যপাল