NIA Busts Al-Qaeda Terror Module: কেরালা ও পশ্চিমবঙ্গের একাধিক জায়গায় হানা দিয়ে ৯ আল কায়েদা জঙ্গিকে গ্রেপ্তার করল এনআইএ
চালিয়ে ৯ আল কায়েদা জঙ্গিকে গ্রেপ্তার করল এনআইএ (Photo: ANI)

নতুন দিল্লি, ১৯ সেপ্টেম্বর: কেরালা ও পশ্চিমবঙ্গের একাধিক জায়গায় তল্লাশি চালিয়ে ৯ জঙ্গিকে গ্রেপ্তার করল এনআইএ (NIA)। ধৃতরা জঙ্গি সংগঠন আল-কায়েদার (Al-Qaeda) সদস্য। তদন্ত সংস্থা জানিয়েছে, পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ ও কেরালার এরনাকুলামে এই অভিযান চালানো হয়েছিল। ধৃত ৯ জনের মধ্যে ৪ জনের পরিচয় জানা গেছে। লিউ ইয়ান আহমেদ ও আবু সুফিয়ান মুর্শিদাবাদের বাসিন্দা। অন্যদিকে মোসারাফ হোসেন ও মুর্শিদ হাসান কেরালার বাসিন্দা।

সংবাদসংস্থা এএনআই জানিয়েছে, "এনআইএ পশ্চিমবঙ্গ এবং কেরালা সহ ভারতের বিভিন্ন স্থানে আল-কায়েদার একটি মডিউল সম্পর্কে জানতে পেরেছিল। এই গ্রুপটি নিরপরাধ মানুষকে হত্যা এবং ভারতের গুরুত্বপূর্ণ স্থানগুলিতে হামলা করার পরিকল্পনা করেছিল।" প্রাথমিক তদন্ত অনুসারে, এই ব্যক্তিরা সোশাল মিডিয়ার মাধ্যমে পাকিস্তান-ভিত্তিক আল-কায়েদার কট্টরপন্থী হয়েছিলেন এবং দিল্লি সহ একাধিক স্থানে হামলা চালাতে তৈরি হয়েছিল। তাদের কাছ থেকে প্রচুর পরিমাণে ডিজিটাল ডিভাইস, ডকুমেন্টস, জিহাদি সাহিত্য, ধারালো অস্ত্র, দেশী আগ্নেয়াস্ত্র, বিস্ফোরক তৈরিতে ব্যবহৃত নথি উদ্ধার হয়েছে।

এনআইএ জানিয়েছে, এই মডিউলটি সক্রিয়ভাবে তহবিল সংগ্রহের জন্য লিপ্ত ছিল এবং গ্যাংয়ের কয়েকজন সদস্য অস্ত্র ও গোলাবারুদ সংগ্রহের জন্য নতুন দিল্লিতে যাওয়ার পরিকল্পনা করছিলেন।