Sunita Williams & Butch Wilmore (Photo Credit: X)

নয়াদিল্লি: নাসার মহাকাশচারী সুনিতা উইলিয়ামস (Sunita Williams) এবং তাঁর সহযাত্রী বুচ উইলমোর (Butch Wilmore) গত তিন মাস ধরে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে আটকে রয়েছেন। দুজনেই বোয়িং-এর স্টারলাইনার মহাকাশযানে স্পেস স্টেশনে গিয়েছিলেন, যেখানে তাঁরা এক সপ্তাহ কাটিয়ে পৃথিবীতে ফিরে আসার কথা ছিল, কিন্তু স্টারলাইনারে ত্রুটির কারণে তা স্থগিত করা হয়। আগামী বছরের ফেব্রুয়ারিতে উইলিয়ামস এবং উইলমোরকে ফিরিয়ে আনার পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছে নাসা। অর্থাৎ আট দিনের মিশন এখন আট মাসে পরিণত হয়েছে। এদিকে, সুনিতা উইলিয়ামসের একটি পুরানো সাক্ষাৎকার ভাইরাল হয়েছে। যেখানে তিনি মহাকাশে থাকার সময় বিভিন্ন সমস্যার কথা বলেছেন।

মহাকাশে মাইক্রো মাধ্যাকর্ষণ প্রভাব

পুরনো ভিডিওতে দেখা গিয়েছে উইলিয়ামস স্কুল পড়ুয়াদের সঙ্গে কথা বলার সময় বলছেন, কীভাবে মহাকাশের মাইক্রোগ্রাভিটি পরিবেশে মানবদেহ বিভিন্ন অবস্থার সম্মুখীন হয়। তিনি মহাকাশে নখ ও চুলের বৃদ্ধির কথা বলেন এবং আরও বলেন যে একজন মানুষ যখন মহাকাশে থাকে তখন তাঁর উচ্চতা বৃদ্ধি পায়। মুখের বলিরেখাগুলি মাধ্যাকর্ষণ ছাড়াই অদৃশ্য হয়ে যেতে পারে।

আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে মহাকাশচারী সুনিতা উইলিয়ামস এবং বুচ উইলমোরকে কীভাবে ফিরিয়ে আনা যায় তা নিয়ে নাসা এবং বোয়িং নির্বাহীর মধ্যে বৈঠকের সময় চিৎকার ও তর্ক হয়। নিউইয়র্ক পোস্টের একটি প্রতিবেদনে বলা হয়েছে যে এই বৈঠকের সময় নাসা এবং বোয়িং উভয়ের সিনিয়র কর্মচারীরা উত্তেজিত হয়ে পড়েন। ২০২৫ সালের ফেব্রুয়ারিতে তাঁদের পৃথিবীতে ফিরিয়ে আনবে বলে আশা করা হচ্ছে।