Monkeypox in Uttar Pradesh: এবার উত্তর প্রদেশে মাঙ্কিপক্স, বিশেষ পরীক্ষারগারে পাঠানো হল নমুনা
Monkeypox (Photo Credit: File Photo)

অররাইয়া, ২৬ জুলাই:  এবার উত্তর প্রদেশের অররাইয়া জেলায় মাঙ্কিপক্স  (Monkeypox) আক্রান্তের সন্দেহে এক রোগীর নমুনা পরীক্ষার জন্য লখনউয়ের কিং জর্জ মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে পাঠানো হয়েছে। ওই রোগী এখন বিধুনা জেলা হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। হাসপাতালের মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাক্তার অর্চনা শ্রীবাস্তব রোগীর নমুনা ডাক্তার সরফরাজকে পাঠিয়েছেন। আরও পড়ুন-Nitish Kumar Tests Positive for COVID-19: করোনা আক্রান্ত নীতিশ কুমার, কয়েকদিন ধরে জ্বরে ভুগছেন তিনি

বিধুনা তহশিলের বাসিন্দা মাঙ্কিপক্স সন্দেহে আক্রান্ত একজন মহিলা। গত এক সপ্তাহ ধরে জ্বর-সহ মাঙ্কিপক্স সম্পর্কিত উপসর্গে ভুগছেন তিনি। সাম্প্রতিক কালে তিনি কোথাও বেড়াতে যাননি।

এই প্রসঙ্গে ডাক্তার সিদ্ধার্থ বর্মা বলেছেন, “সম্ভাব্য মাঙ্কিপক্সের উপসর্গ দেখে এই নমুনা লখনউয়ের KGMU- তে পাঠানো হয়েছে বিশদ পরীক্ষার জন্য। অন্যদিকে সুরক্ষার সতর্কতার বিষয়টি জানিয়ে আক্রান্ত মহিলাকে  হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে।”

তিন জানিয়েছেন, প্রথমে অসুস্থতা নিয়ে বেসরকারি জায়গায় চিকিৎসককে দেখিয়েছিলেন। কোনওরকম সুস্থ হওয়ার লক্ষণ দেখতে না পেয়ে প্রাক্তন মেডিক্যাল কর্তার শরণাপন্ন হন তিনি। সেই চিকিৎসকই দেখেন, মহিলার শরীরে ছোট ছোট দাগের সৃষ্টি হয়েছে। রোগিণী আবার সারাদেহে ব্যথা যন্ত্রণার কথাও বলেন। এরপর মাঙ্কিপক্স সন্দেহ করে ফোনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে যোগাযোগ করেন ওই ব্যক্তি। এরপরেই কিনি রোগিণীকে বিধুনার চিকিৎসাকেন্দ্রে পাঠিয়ে দেন। মুখ্যমন্ত্রীর দপ্তরেও বিষয়টি জানানো হয়।