Supreme Court: ভারত ধর্মনিরপেক্ষ দেশ, অনুকূলচ্ন্দ্রকে 'পরমাত্মা' ঘোষণার আবেদন বাতিল করে জানাল সুপ্রিম কোর্ট
সুপ্রিম কোর্ট (Photo Credits: IANS)

নয়াদিল্লি: সৎসঙ্গের প্রতিষ্ঠাতা শ্রী শ্রী ঠাকুর অনুকূলচন্দ্রকে (Sri Sri Thakur Anukul Chandra) 'পরমাত্মা' (Paramatma) ঘোষণা করার বিষয়ে আবেদন জানিয়ে সুপ্রিম কোর্টে (Supreme Court) দায়ের হয়েছিল একটি জনস্বার্থ মামলা (PIL)। সোমবার সেই মামলাটি খারিজ (Dismisses) করে দিয়ে মামলাকারীকে একলক্ষ টাকা আদালতে জমা দেওয়ার নির্দেশ দিল সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ।

পরিষ্কার জানিয়ে দিল, ভারত (India) একটি ধর্মনিরপেক্ষ দেশ (Secular Country)। এখানে প্রত্যেকটি নাগরিকের নিজের ধর্ম (religion) অনুসরণ (follow) করার অধিকার (right) রয়েছে। তাই হিন্দুধর্মের (Hinduism) কোনও একটি নির্দিষ্ট সম্প্রদায়ের (particular) নেতাকে (leader) পরমাত্মা ঘোষণা করার ও তাঁর পথ অনুসরণের নির্দেশ দেওয়ার কোনও প্রশ্নই ওঠে না। আরও পড়ুন: Chhattisgarh Shocker: ৪ ঘণ্টার বিদ্যুৎ বিভ্রাটে মৃত্যু হল ৪ নবজাতকের, ঘটনা ছত্তিশগড়ের অম্বিকাপুর হাসপাতালের

সোমবার জনস্বার্থ মামলাটি খারিজ করে বিচারপতি (Justice) এম আর শাহ (MR Shah) ও সি টি রবিকুমারের (CT Ravikumar) ডিভিশন বেঞ্চ (Divison bench)। বিচারপতিরা মামলাকারী উপেন্দ্র নাথ দলাইকে বলেন, "আপনার যদি মনে তাহলে আপনি অনুকূলচন্দ্রকে পরমাত্মা বলে বিশ্বাস করতে পারেন। কিন্তু, আপনি অন্যদের কেন সেটা মানতে বাধ্য করবেন? ভারতে প্রত্যেকের নিজেদের ধর্মকে অনুসরণ করার পূর্ণ অধিকার রয়েছে। আপনি সবাইকে কখনই একটি মাত্র ধর্মকে অনুসরণ করে চলার কথা বলতে পারেন না।"

এই আবেদন করার জন্য মামলকারীকে ভৎর্সনা করে ডিভিশন বেঞ্চ জানায়, এই ধরনের আবেদন করে আদালতের সময় নষ্ট করার জন্য মামলাকারীকে ১ লক্ষ টাকা দিতে হবে। আর আজ থেকে চার সপ্তাহের মধ্যেই এই টাকা জমা করতে হবে এই আদালতের রেজিস্ট্রিতে। এই টাকা নেওয়া হচ্ছে এই কারণে যাতে এরপর আর কোনও মামলাকারী এই ধরনের আবেদন করার আগে অন্তত চারবার চিন্তা করে তার জন্য।

প্রসঙ্গত উল্লেখ্য, উপেন্দ্র নাথ দলাই নামে ওই আবেদনকারী এই মামলায় বিজেপি, আরএসএস, বিশ্ব হিন্দু পরিষদ, অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড, জাতীয় খ্রিস্টান পরিষদ, বুদ্ধিস্ট সোসাইটি অফ ইন্ডিয়া, পুরীর জগন্নাথ মন্দির ম্যানেজমেন্ট কমিটি, সারা ভারত ইসকন কমিটি ও রামকৃষ্ণ মঠ-সহ একাধিক ধর্মীয় সংস্থাকে পার্টি করেছিলেন।