Rajib Banerjee: রাজীব ব্যানার্জিকে নিয়ে বাড়ছে জল্পনা!
রাজীব ব্যানার্জি ও তৃণমূল ছাড়ার সেই পত্র। (ফাইল ছবি)

কলকাতা, ২ জুন: ভোটের আগে তৎকালীন মন্ত্রী-বিধায়ক রাজীব ব্যানার্জি (Rajib Banerjee)-কে ঘিরে আশায় বুক বেঁধেছিল বিজেপি (BJP)। হাওড়া তো বটেই দিদির অনুগামী-মন্ত্রী রাজীব পদ্মশিবিরে যোগ দেওয়ায় জেলায় জেলায় ঝড় উঠবে। একদিকে শুভেন্দু, অন্যদিকে রাজীব। দিদির দুই অনুগামীই বিজেপিকে রাজ্যে ক্ষমতায় আনবে এই ছিল পদ্মশিবিরের প্রত্যাশা। কিন্তু কোথায় কী! রাজ্যের বিধানসভায় ২৯১টি আসনে হওয়া ভোটে মাত্র ৭৫ আসনেই আটকে গিয়েছে বিজেপি। রাজীবের জেলা হাওড়ায় পুরো ভরাডুবি হয়েছে বিজেপির। আর ডোমজুড় (Domjur)! সেখানে গতবার তৃণমূলের টিকিটে দাঁড়িয়ে রেকর্ড ব্যবধানে দাঁড়ানো এবার পদ্মফুলের প্রতীকে দাঁড়িয়ে রাজীব হেরেছেন প্রায় ৪৩ হাজারে মত ভোটের ব্যবধানে। ডোমজুড়ের ফল রাজীবের রাজনৈতিক কেরিয়ারে বড় ধাক্কা সে বিষয়ে সন্দেহ নেই। আর তাতেই তাঁর রাজনৈতিক কেরিয়ারের ভবিষ্যত নিয়ে উঠছে প্রশ্ন। আরও পড়ুন:  হাসপাতাল থেকে সেফ হোমে যাচ্ছেন সস্ত্রীক বুদ্ধদেব ভট্টাচার্য

ভোটের পর তৃণমূলের দলত্যাগিরা একে একে দলে ফেরার চেষ্টায়। সোনালি গুহ, দীপেন্দু বিশ্বাস-রা ইতিমধ্যেই বিজেপি ছেড়ে তৃণমূলে ফিরতে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি লিখেছেন। সরলা মুর্মু থেকে বাচ্চু হাঁসদা-র মত বিজেপিতে যোগ দেওয়া নেতারাও তৃণমূলে ফিরতে আগ্রহী। উত্তরপাড়ায় কাঞ্চন মল্লিকের কাছে হারা প্রবীর ঘোষালেরও বিজেপি ছাড়ার জল্পনা তীব্র হয়েছে। কিন্তু রাজীব? শুভেন্দুর মতই বিজেপি-র প্রচারে শুধু সক্রিয় নয়, একেবারে প্রথমসারিতে ছিলেন রাজীব। বিজেপি-র যোগদান মেলায় রাজীবকে একেবারে প্রধান ভূমিকাতে দেখা যেত। কিন্তু ভোটের পর রাজীব রাজনৈতিকভাবে নিষ্ক্রিয় হয়ে পড়েছেন বলে খবর। ডোমজুড়ে তৃণমূলের টিকিটে জেতা কল্যাণ ঘোষ এলাকায় শুরু থেকেই ভাল কাজ করছেন। হারের পর এলাকায় অনুগামীও কমেছে রাজীবের। তাহলে রাজীব এখন কী করবেন? পুরো দলে ফেরার কথা তিনিও কি ভাবছেন? আনন্দবাজার পত্রিকায় প্রকাশিত এক রিপোর্টে বলা হয়েছে, ডোমজুড়ে পরাজয়ের পরে দলের সঙ্গে রাজীবের সে ভাবে যোগাযোগই নেই।

বস্তুত, বিজেপি-র শীর্ষনেতাদের একাংশের অনুমান, নতুন দলের সঙ্গে দূরত্ব রচনা করে তিনি পুরনো দল তৃণমূলে ফেরার চেষ্টা করছেন। গত ২ মে ফলপ্রকাশের পর থেকে আজ পর্যন্ত এক মাস হয়ে গেলেও রাজীব বিজেপির কোনো বৈঠকে হাজির থাকেননি বলে আনন্দবাজারের সেই প্রতিবেদনে বলা হয়েছে। রাজ্যের শাসক দলের একাংশের নেতারাও বলছেন, রাজীব তৃণমূলে ফেরার চেষ্টা শুরু করেছেন। রাজ্যে ভোটের পর রাজ্য বিজেপি সবচয়ে বড় ইস্যুতে নেমেছে, সেই ভোট পরবর্তী সন্ত্রাস ইস্যুতেও রাজবীকে বেশি সরব হতে দেখা যায়নি। তাহলে কি রাজীব তৃণমূলেই ফিরছেন? রাজীব সংবাদমাধ্।মের ফোন না ধরায় জল্পনাটা জল্পনাতেই থাকছে।