'আমার অনেক ক্ষতি হয়েছে', মন্দিরের সামগ্রী ফিরিয়ে চিঠিতে ক্ষমা স্বীকার চোরের
ফাইল ফটো

বলাঘাট (মধ্যপ্রদেশ): প্রতিদিনই বিশ্বের কোথাও না কোথাও কিছু না কিছু চুরি (Theft) হচ্ছে! অনেক সময় তার মধ্যে কিছু জিনিস পুলিশ বা নিরাপত্তারক্ষীরা উদ্ধার করতে পারলেও অনেক জিনিস আর পাওয়া যায় না। কিন্তু, চুরি করা জিনিস ফের ফেরত দিয়ে যাচ্ছে চোর (Thief) ! বা চুরির জন্য ক্ষমা স্বীকার করে চিঠি (Apology Letter) পাঠাচ্ছে! এমন ঘটনা শোনা যায় না বললেই চলে। কিন্তু, অদ্ভুত সেই ঘটনাই এবার ঘটেছে মধ্যপ্রদেশের (Madhya Pradesh) বলাঘাট (Balaghat) জেলার একটি মন্দিরে। মন্দির থেকে চুরি করা সামগ্রী ফিরিয়ে (Returns Valuables Stolen) দেওয়ার সঙ্গে সঙ্গে চিঠি লিখে নিজের কৃতকর্মের জন্য ক্ষমা প্রার্থনাও করেছে চোর।

এপ্রসঙ্গে বলাঘাটের অতিরিক্ত পুলিশ সুপার বিজয় দাবার জানান, গত ২৪ অক্টোবর লামটা থানার অন্তর্গত শান্তিনাথ দিগম্বর জৈন মন্দির (Shantinath Digambar Jain Temple) থেকে অজ্ঞাত পরিচয়ের এক চোর ১০টি কারুকার্য করা রুপোর জিনিস চুরি করে। যার মধ্যে মন্দিরের মূর্তির উপর থাকা ছাতাও (Chhatras) ছিল। চুরি করে ব্রোঞ্জের তৈরি তিনটি জিনিসও। এই বিষয়ে অভিযোগ দায়ের হওয়ার পর থেকেই পুলিশ এই ঘটনার কালপ্রিটের সন্ধানে চারিদিকে তল্লাশি চালাচ্ছিল। এর মাঝেই গত শুক্রবার জনৈক এক জৈন পরিবারের সদস্যরা লামটা (Lamta) থানার কাছে অবস্থিত পঞ্চায়েত অফিসের কাছে একটা ব্যাগ পরে থাকতে দেখে পুলিশ ও প্রশাসনের আধিকারিকদের খবর দেন। তাঁরা এসে ওই ব্যাগ খুলে মন্দিরে চুরি যাওয়া সামগ্রী ও ক্ষমা প্রার্থনা করে লেখা একটি চিঠি পান।

ওই চিঠির একটি ছবি সোশ্যাল মিডিয়াতে পোস্ট হওয়ার পরেই ভাইরাল হয়েছে। যাতে লেখা রয়েছে, "আমি আমার কাজের জন্য ক্ষমা চাইছি। আমি একটা ভুল করে ফেলেছি, দয়া করে আমাকে ক্ষমা করুন। এই চুরি করার পর আমার অনেক ক্ষতি হয়েছে।"

বর্তমানে মন্দিরের ওই সামগ্রীগুলি নিজেদের হেফাজতে রাখার পাশাপাশি চোরকে গ্রেপ্তার করার চেষ্টা করছে পুলিশ।