Maharashtra Political Crisis: ২০ মে একনাথ শিন্ডেকে মুখ্যমন্ত্রীর পদে বসার প্রস্তাব দিয়েছিলেন উদ্ধব ঠাকরে, দাবি আদিত্য ঠাকরের
Maharashtra Minister Aditya Thackeray (Photo: IANS)

মুম্বই, ২৬ জুন: রাজনৈতিক অস্থিরতার মধ্যেই বড় দাবি করলেন মহারাষ্ট্রের মন্ত্রী আদিত্য ঠাকরে (Aditya Thackeray)। তিনি রবিবার দাবি করেছেন যে মহা বিকাশ আঘাদির মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে (CM Uddhav Thackeray) ২০ মে একনাথ শিন্ডেকে (Eknath Shinde) মুখ্যমন্ত্রীর পদে ( CM' Post) বসার প্রস্তাব দিয়েছিলেন। তবে, সেই সময়ে তা নিতে রাজি হননি। বিষয়টি এড়িয়ে গিয়ে সঠিক জবাব দননি তিনি। ঠাকরে বলেন, "আমি কিছু অস্পষ্ট ঘটনা শুনেছিলাম। ঠিক এক মাস পরে ২০ জুন শিন্ডে এবং তাঁর দলবল দলে বিদ্রোহ করেন।" যদিও শিন্ডের চলে যাওয়াকে ভাল হয়েছে বলেই মনে করছেন আদিত্য। তাঁর মতে, এতে দল পরিষ্কার হবে। ঠাকরে যোগ করেছেন যে বিদ্রোহী বিধায়কদের দল বর্তমানে গুয়াহাটির একটি পাঁচতারা হোটেলে ক্যাম্প করছে। বিশ্বাসঘাতকদের শিবসেনায় আর ফেরত নেওয়া হবে না।

আদিত্যর এই বক্তব্য বিশেষ তাৎপর্যপূর্ণ। কারণ গুয়াহাটি সূত্রে খবর পাওয়া যাচ্ছে যে বিদ্রোহী গোষ্ঠী এখন একনাথ শিন্ডেকে মুখ্যমন্ত্রী করতে চায়। ভারতীয় জনতা পার্টির কেন্দ্রীয় মন্ত্রী রাওসাহেব দানভে পাতিল দাবি করছেন যে আগামী দু-তিন দিনের দিনের মধ্যে মহারাষ্ট্রে নতুন সরকার গঠন করা হবে। যদিও বিদ্রোহীদের হুঁশিয়ারি দিয়ে ঠাকরে জুনিয়র জানিয়ে দিয়েছেন যে মুম্বই বিমানবন্দর (সান্তাক্রুজ) থেকে রাজ্য বিধানসভা (নরিমান পয়েন্ট) যাওয়ার পথটি ওরলি হয়ে যায়। এই ওরলি কেন্দ্র থেকে জিতেই ২০১৯ সালে প্রথমবার বিধায়ক হন আদিত্য। আরও পড়ুন: Eknath Shinde: মদ্যপ একনাথ শিন্ডে ঠিকমত হাঁটতেই পারছেন না! দেখুন ভাইরাল ভিডিও

আজ সকালেই বিদ্রোহী বিধায়কদের কড়া বার্তা দিয়েছেন সেনা সাংসদ এবং মুখ্য মুখপাত্র সঞ্জয় রাউত। তিনি বলেছেন, সাহস থাকলে বিদ্রোহীরা বিধায়ক পদ ছেড়ে দিয়ে ভোটে লড়ুক। তিনি বলেন, "এক বাপের বেটা হলে সাহস দেখান, আপনার আসন থেকে পদত্যাগ করুন, আমাদের মুখোমুখি হয়ে আমাদের বিরুদ্ধে নির্বাচনে জিতুন। আমরা আপনাদের সবাইকে পরাজিত করব।" তাঁর আরও দাবি, বিদ্রোহীরা ৫০ কোটি টাকা পেয়েছে। এর অর্থ এটা নয় যে শিবসেনা ধ্বংস হয়ে গিয়েছে। দল লড়াই করবে এবং সরকার বড় সঙ্কট থেকে বেরিয়ে আসবে।

রাউতের আরও দাবি, ২০১৯ সালে ভারতীয় জনতা পার্টির ষড়যন্ত্রের কারণেই শিন্ডে মুখ্যমন্ত্রীর পদে বসতে পারেননি। তিনি বলেন, "২০১৯ সালের নির্বাচনের পর বিজেপি যদি আড়াই বছরের জন্য সেনার সঙ্গে শীর্ষ পদ ভাগ করে নেওয়ার ফর্মুলা থেকে পিছিয়ে না যেত, তাহলে শিন্ডেকে মুখ্যমন্ত্রী করা হত। বিজেপি যদি বোঝাপড়াকে সম্মান করত, শিন্ডে মুখ্যমন্ত্রী হতে পারতেন। পরে তিন-দলীয় জোটে জন্মগ্রহণ করেছিল। শিবসেনা- জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি-কংগ্রেস। এনসিপি সভাপতি শারদ পওয়ার এবং কংগ্রেস কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধীর জোরাজুরিতেই ঠাকরে মুখ্যমন্ত্রী পদে বসেছিলেন।