ধনতেরাসের আগে নামল সোনার দাম, মধ্যবিত্ত বাঙালির অন্দরে খুশির ছোঁয়া
প্রতীকী ছবি(Photo Credit: Pixabay)

কলকাতা, ১৪ অক্টোবর: ভরা শ্রাবণে সোনার দাম দেখে কন্যাদায় গ্রস্ত পিতার চোখ কপালে উঠেছিল। এমনিতে চৈত্র ভাদ্রে সোনার দাম বরাবরই একটু পড়ে যায়। এই সুযোগেই মেয়ের বিয়ের গয়নাগাটি গড়িয়ে রাখে মধ্যবিত্ত। কিন্তু এবার সে লক্ষণ মোটেও দেখা যায়নি। তবে ধনতেরাসে (Dhanteras)যাতে আম বাঙালি একটু সোনা ঘরে আনতে পারে তার সুযোগ করে দিল সোনার বাজার। টানা তিনদিন ধরে কমল ভারতের বাজারে সোনার দাম। সোমবার সোনার প্রতি ১০ গ্রামের দাম ৩৭ হাজার ৭৯৫ টাকা। কলকাতায় আরও একটু কমেছে সেই দাম। মাল্টি কমোডিটি এক্সচেঞ্জ (MCX)-এর হিসেবে এদিন সোনার দাম ০.১৪ কমেছে।

গত মাসে সোনার দর ১০ গ্রাম প্রতি হয়েছিল ৪০ হাজার টাকা। সেখান থেকে কমেছে ২,২০০ টাকা। অন্য দিকে রুপোর দাম ০.১৯ শতাংশ বেড়ে হয়েছে কেজি প্রতি ৪৫ হাজার ২৫৮ টাকা। এই কিছুদিন আগে পর্যন্ত সোনা কিনতে গেলে হার্ট অ্যাটাক এসে যাওয়ার জোগাড় হয়েছিল। সোনার দাম অত্যধিক বেড়ে যাওয়ার পিছনে একটা বড় কারণ ছিল আমেরিকা ও চিন বাণিজ্য সম্পর্ক নিয়ে উত্তেজনা। অবশেষে সেই উত্তেজনা একটু হলেও কমেছে। বাণিজ্য নিয়ে বিশ্বের বৃহত্তম দুই অর্থনীতির রেষারেষি কমার ইঙ্গিত মিলতেই সোনার বাজারে তার প্রভাব পড়েছে। আর তা থেকেই বোঝা যাচ্ছে যে, নতুন করে শুরু হওয়া আলোচনার প্রথম পর্যায়ের শেষে কিছুটা হলেও স্বস্তিতে আন্তর্জাতিক বাণিজ্য মহল। আরও পড়ুন-Laxmi Puja 2019: বিভেদের মধ্যেও আজও বর্তমান হিন্দু- মুসলিম নির্বিশেষে লক্ষ্মীপুজো

তবে এই মুহূর্তে কিছুটা হলেও শান্তি। আজ অর্থাৎ সোমবার কলকাতায় ২২ ক্যারাট– সোনার দর উঠেছে ১০ গ্রাম ৩৭ হাজার ৬৫০ টাকা। অন্যদিকে ২৪ ক্যারাট সোনার দাম  ১০ গ্রাম ৩৯ হাজার ৫০ টাকা। গত সেপ্টেম্বরে সোনার বিকিকিনি একেবারে কমে গিয়েছিল ভারতে। চাহিদাই ছিল না প্রায়। অগস্টে যেখানে ১৪৫ কোটি টাকার ব্যবসা হয়েছে সেখানে সেপ্টেম্বরে হয় মাত্র ৪৪ কোটি টাকার। গত কয়েক দিন ডলারের প্রেক্ষিতে টাকার দামও একটু হলেও বেড়েছে। এই পরিস্থিতিতে আগামী কয়েক দিন সোনার দাম আরও কিছুটা কমবে বলেই মনে করা হচ্ছে। ধনতেরাসে ভারতের বাজারে সোনার চাহিদা একটু বেশিই হয়। আর সেই বাজারে সোনালি ধাতু কিছুটা সস্তাতেই মিলবে বলে আশা করা যাচ্ছে। সবমিলিয়ে বচ্ছরকার দিনে সোনার গিনি ঘরে তুলতে পারার আশায় বেশ খুশি রায় গিন্নিও।