German foreign minister: বিশ্বের বিভিন্ন দেশের কাছে রোল মডেল ভারত, বলছেন জার্মানির বিদেশমন্ত্রী
জার্মানির বিদেশমন্ত্রী (Photo Credits: ANI/ Twitter)

নয়াদিল্লি: বিশ্বের (World) বিভিন্ন দেশের (countries) কাছে ভারত (India) একটি রোল মডেল (role model)। দিল্লিতে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে যুগ্ম সাংবাদিক বৈঠক করার সময় এই কথাই বললেন জার্মানির বিদেশমন্ত্রী আনালেনা বেয়ারবক (German Foreign Minister Annalena Baerbock)।

এপ্রসঙ্গে তিনি বলেন, "বিশ্বের বিভিন্ন দেশই ভারতকে তাদের রোল মডেল মনে করে। ভারতীয় গণতন্ত্র ও সংস্কৃতিকে দেখেই পথ চলা শেখে তারা। আজও আমি ভারতে আমার সফর শুরু করেছি গান্ধী স্মৃতি দেখে। ভারতের সমৃদ্ধশালী ইতিহাস দেখে সবসময়ই অনুপ্রাণিত হই আমি। তবে আজকে যখন গান্ধীজির শেষ পদক্ষেপ অনুসরণ করছিলাম তখন আমি বুঝতে পারি ভারতের স্বাধীন হওয়ার পথ খুব সোজা ছিল না।"

ভারতের সঙ্গে জার্মানির সম্পর্কের বিষয়ে বলতে গিয়ে জার্মানির বিদেশমন্ত্রী বলেন, "গান্ধীকে হত্যার পর প্রায় ৭৫ বছর কেটে গেছে। তখন থেকে আজ পর্যন্ত আমাদের দুই গণতন্ত্রের মধ্যে আরও ভালো সম্পর্ক গড়ে উঠেছে। আমরা একে অপরের সঙ্গে মূল্যবোধ, মানবাধিকার, স্বাধীনতা, গণতন্ত্র ও আইনের প্রতি ভরসার বিষয়ে প্রতিনিয়তই আলোচনা করি। এই বছর আমাদের মধ্যে যে একাধিক বার বৈঠক হয়েছে তা দু দেশের ঘনিষ্ঠ সম্পর্কের কথাই প্রমাণ করে। আজ গোটা বিশ্ব যে পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে তাতে আমাদের দুটি দেশকে একসঙ্গে অনেকটা পথ পাড়ি দিতে হবে।"