Covid: ছুটি কাটিয়ে রাজ্যে ফিরে ৫ দিনের নিভৃতবাস, কোভিডের নয়া সতর্কতা জারি মহারাষ্ট্রে
Covid Update India (Photo Credits: X)

মুম্বই, ৬ জানুয়ারিঃ শীত পড়তেই দেশ জুড়ে আবার কিছুটা ঊর্ধ্বমুখী চেহারা নিয়েছে কোভিড সংক্রমণ (Corona Virus)। সেই সঙ্গে দেখা দিয়েছে করোনার নয়া উপ-প্রজাতি জেএন.১ (JN.1)। করোনার সঙ্গেই পাল্লা দিয়ে বাড়ছে জেএন.১ আক্রান্তের সংখ্যা। দেশজুড়ে উদ্বেগ বাড়াতে কোভিডের এই নয়া স্টেন। এখনও পর্যন্ত দেশে জেএন.১ আক্রান্তের সংখ্যা ৬০০ ছাড়িয়ে পৌঁছেছে ৬১৯। এই পরিস্থিততে বড়দিন এবং বর্ষবরণ উপলক্ষ্যে কোভিড সতর্কতা ভুলে ভ্রমণের উদ্দেশ্যে দেশের নানাপ্রান্তে আনাগোনা করেছে সাধারণ মানুষ। করোনার (Covid 19) ক্রমবর্ধমান গ্রাফকে নজরে রেখে মহারাষ্ট্র স্বাস্থ্য কর্তৃপক্ষের তরফে জারি করা হল এক নোটিস। যেখানে বলা হয়েছে, বড়দিন এবং নববর্ষের ছুটি কাটাতে যারা রাজ্যের বাইরে গিয়েছেন, ফিরে এসে তাঁদের ৫ দিনের জন্যে নিভৃতবাস থাকতে হবে।

রাজ্যের কোভিড পরিস্থিতি (Covid 19) নিয়ে পর্যালোচনা বৈঠকের পরেই কোভিড টাস্ক ফোর্সের প্রধান ডাঃ রমন গঙ্গাখেদকর এই নির্দেশ জারি করেছেন। নির্দেশে আরও বলা হয়েছে, জ্বর বা সর্দি কাশি থাকলে দ্রুত কোভিড পরীক্ষা করাতে হবে। কোভিড টাস্ক ফোর্সের প্রধান বৈঠকে জানান, বছরের শেষে বড়দিন এবং নববর্ষের সময়টা শহরবাসীর মধ্যে রাজ্যের বাইরে ঘুরতে যাওয়ার প্রবণতা দেখা যায়। যা থেকে সংক্রমণ ছড়িয়ে পড়া আরও সহজ হয়। তাই ভ্রমণ সেরে শহরে ফিরে অবশ্যই ৫ দিনের জন্যে নিজেদের ঘরবন্দি রাখার জন্যে রাজ্যবাসীকে অনুরোধ করেছেন তিনি।

এদিকে কেন্দ্রীয় স্বাস্থ্য দফতরের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে কোভিডে আক্রান্ত হয়েছেন ৭৭৪ জন। সক্রিয় রোগীর সংখ্যা দাঁড়াল ৪,৪৩৪। সরকারি পরিসংখ্যান অনুযায়ী, ২৪ ঘণ্টায় করোনা প্রাণ কেড়েছে ২ জনের। তামিলনাড়ু এবং গুজরাট থেকে একজন করে কোভিড আক্রান্ত ব্যক্তি মারা গিয়েছেন