AAP-Congress: জট কাটিয়ে এক ছাতার তলায় আপ-কংগ্রেস, দিল্লিতে চূড়ান্ত হল আসন সমঝোতা
Arvind Kejriwal and Mallikarjun Kharge (Photo Credits: X)

নয়া দিল্লি, ২৪ ফেব্রুয়ারিঃ দোরগোড়ায় কড়া নারছে লোকসভা নির্বাচন (Lok Sabha 2023)। দু-বারের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (Narendra Modi) গদিচ্যুত করতে গত বছরেই বিরোধীরা মিলে গঠন করেছে 'ইডিয়া' জোট (I.N.D.I.A) । তবে জোট গঠন হলেও আসন রফা নিয়ে কিছুতেই এক ছাতার তলায় আসতে পারছিল না শরিক দলগুলো। তবে ভোট যত এগিয়ে আসছে আসন রফার জট তত কাটতে শুরু করেছে। উত্তরপ্রদেশে কংগ্রেসের সঙ্গে সমাজবাদী পার্টির আসন সমঝোতা সম্পন্ন হয়েছে। দিল্লিতে (Delhi) আম আদমি পার্টির (AAP) সঙ্গে কংগ্রেসের আসন রফা হলেও এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ হল শনিবার।

দিল্লিতে মোট ৭টি লোকসভা আসন রয়েছে। তা নিয়ে এতদিন আম আদমি পার্টির সঙ্গে কংগ্রেসের (Congress) দর কষাকষি চলেছে। অবশেষে এক সিদ্ধান্তে উপনীত হল দুই শরিক শিবির। কংগ্রেসের সাধারণ সম্পাদক এবং সাংসদ মুকুল ওয়াসনিক ঘোষণা করলেন, 'দিল্লি লোকসভায় ৭টি আসন রয়েছে। তার মধ্যে আপ ৪টিতে প্রতিদ্বন্দ্বিতা করবে। কংগ্রেস প্রতিদ্বন্দ্বিতা করবে ৩টি আসনে। কেজরিওয়ালের নেতৃত্ব আপ নয়াদিল্লি, পশ্চিম দিল্লি, দক্ষিণ দিল্লি এবং পূর্ব দিল্লি এই চারটি আসনে লড়বে। আর কংগ্রেস লড়বে চাঁদনি চক, উত্তর পূর্ব দিল্লি এবং উত্তর পশ্চিম দিল্লি আসনে।

একদিকে রাহুল গান্ধীর (Rahul Gandhi) নেতৃত্বে জোরকদমে এগিয়ে চলেছে কংগ্রেসের ভারত জোড়ো ন্যায় যাত্রা (Bharat Jodo Nyay Yatra)। অন্যদিকে কংগ্রেস শীর্ষ নেতৃত্ব 'ইন্ডিয়া'র শরিক দলগুলোর সঙ্গে ধিমে চালে আসন সমঝোতা সেরে নিচ্ছে। আগামী সপ্তাহে তামিলনাড়ুতে ডিএমকের (DMK) সঙ্গে, মহারাষ্ট্রে শরদ পাওয়ার, উদ্ধব ঠাকরের দলের সঙ্গে এবং বিহারে আরজেডি-বামেদের সঙ্গে কংগ্রেসের আসন সমঝোতা ঘোষণা হতে পারে বলে সূত্রের খবর।

কংগ্রেসের সঙ্গে 'ইন্ডিয়া'র বাকি শরিকদের যখন আসন রফা ইতিবাচক মোড় নিচ্ছে, তখন ইন্ডিয়ার অন্যতম শরিক তৃণমূলের (TMC) উপর বাড়তি চাপ তৈরি হচ্ছে। কারণ পশ্চিমবঙ্গে তৃণমূল একাই লড়বে বলে জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। তবে রাজ্যে মমতার 'একলা চলো' নীতি বোধ হয় ঘুচতে চলেছে। সমাজবাদী পার্টি এবং আম আদমি পার্টির সঙ্গে কংগ্রেসের আসন সমঝোতা চূড়ান্ত হতে পশ্চিমবঙ্গে তৃণমূলের সঙ্গে ফের দরকষাকষি শুরু হয়েছে কংগ্রেস শীর্ষ নেতৃত্বের।