New Genus Of Malaria Detected In Kerala: কেরালায় পাওয়া গেল ম্যালেরিয়ার নতুন জেনাস 'প্লাজমোডিয়াম ওভালে'

তিরুবনন্তপুরম: কেরালার স্বাস্থ্যমন্ত্রী কে কে শৈলজা (KK Shailaja ) বৃহস্পতিবার জানিয়েছেন যে রাজ্যে 'প্লাজমোডিয়াম ওভালে' (Plasmodium Ovale) নামে ম্যালেরিয়ার (Malaria) একটি নতুন জেনাস পাওয়া গেছে। সুদান থেকে আসা এক সেনা জওয়ানের দেহে এই জিন মিলেছে বলে খবর। কেরলের কান্নুর জেলায় এই বিরল রোগের সন্ধানও মিলেছে। জানা গিয়েছে ওই জওয়ানের থেকেই ছড়িয়েছে কেরলে এই বিরল রোগ। ওই সেনা কান্নুর জেলা হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

কেরালার স্বাস্থ্যমন্ত্রী কে কে শৈলজা বৃহস্পতিবার বলেন, নতুন ধরনের ম্যালেরিয়া দেখা দিয়েছে রাজ্যে। প্লাজমোডিয়াম ওভালে নামে ম্যালেরিয়ার একটি নতুন জিনাস পাওয়া গেছে রাজ্যে। তিনি আরও জানান, সময়মতো চিকিৎসা ও প্রতিরোধমূলক ব্যবস্থার মাধ্যমে এই রোগের বিস্তার এড়ানো যায়। ম্যালেরিয়ার নেপথ্যে যে প্রটোজোয়া রয়েছে তা ৫ রকমের ভিন্নতায় পাওয়া যায়। প্লাজমোডিয়াম ভাইভ্যাক্স, প্লাজমোডিমাস ফ্যাসলিপারম, প্লাজমোডিয়াম ম্য়ালেরিয়া, প্লাজমোডিয়াম নোলেসি, প্লাজমোডিয়াম ওভাল। আরও পড়ুন: Maharashtra Govt Issues Dress Code For Employees: জিন্স, টি-শার্ট পরে অফিসে আসতে পারবেন না কর্মচারীরা; নির্দেশ মহারাষ্ট্র সরকারের

কেরালার থ্রিস্রু জেলাতেই ভারতে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির খোঁজ পাওয়া যায়। চিনের উহান বিশ্ববিদ্যালয়ের এক পড়ুয়া দেশে প্রথম করোনা আক্রান্ত হন। এছাড়াও ২০১৮ সালে কেরালার কোঝিকোড় জেলা থেকেই নিপা ভাইরাসের প্রাদুর্ভাবের খবর পাওয়া যায়।