Farooq Abdullah (Photo Credit: ANI/Twitter)

শ্রীনগর, ২৬ অগাস্ট: জম্মু-কাশ্মীরে ইন্ডিয়া জোটের আসন সমঝোতা চূড়ান্ত হয়ে গেল। জম্মু-কাশ্মীর ন্যাশানল পার্টি (National Conference)-র প্রধান ফারুক আবদুল্লা ঘোষণা করলেন, আসন্ন বিধানসভা নির্বাচনে তার দল এনসি ৫১টি, কংগ্রেস ৩২টি, সিপিআই (এম) ১টি ও প্যান্থার্স পার্টি ১টি আসনে লড়বে। তবে কাশ্মীরের পাঁচটি আসন নিয়ে শেষ পর্যন্ত মিলল না সমাধান সূত্র। এই পাঁচ আসনে কংগ্রেস ও ন্যাশানল কনফারেন্স 'বন্ধুত্বপূর্ণ' লড়াইয়ে নামবে। সরকার গড়তে হলে অন্তত ৪৬টি আসনে জিততেই হবে। সেটা ইন্ডিয়া জোট পারবে বলে আশাপ্রকাশ করেছেন ফারুক আবদুল্লা। এদিন ইন্ডিয়া জোটের আসন সমঝোতা ঘোষণায় ফারুক আবদুল্লার সঙ্গে উপস্থিত ছিলেন কংগ্রেসের সাধারণ সম্পাদক কেএস ভেনুগোপাল ও জম্মু-কাশ্মীর কংগ্রেসের প্রধান তারিক হামিক কারা।

ক'মাস আগে হওয়া লোকসভা নির্বাচনে জোট গড়ে লড়েছিল কংগ্রেস ও ন্যাশানল কনফারেন্স। লোকসভা ভোটে জম্মু-কাশ্মীরের ২টি আসনে জিতেছিল বিজেপি, ২টি-তে এনসি ও দুটি-তে জিতেছিল নির্দল প্রার্থীরা। তবে কোনও আসন না পেলেও ভোটপ্রাপ্তির দিক থেকে কংগ্রেস বাকিদের টেক্কা দিয়েছিল। কাশ্মীরের দুই কেন্দ্র- শ্রীনগর ও অনন্তনাগ-রাজৌরি লোকসভায় জিতেছিল এনসি। আর বিজেপি জিতেছিল জম্মু-র দুই লোকসভা আসন- উধমপুর ও জম্মু-তে। লাদাখ ও বারামুলা লোকসভায় জিতেছিলেন দুই নির্দল প্রার্থী।

এবার বিধানসভা ভোটে ইন্ডিয়া জোটে নেই পিডিপি ও আম আদমি পার্টি। মেহবুবা মুফতির পিডিপি রাজ্যের ৯০টি আসনেই প্রার্থী দিচ্ছে। বিজেপিও একাই লড়ছে। বিজেপি এদিন প্রথম দফায় ১৫টি আসনে প্রার্থীদের নাম ঘোষণা করেছে। পুলওয়ামা সহ সাতটি আসনে প্রার্থীদের নাম ঘোষণা করেছে আম আদমি পার্টি।

জম্মু-কাশ্মীর বিধানসভা নির্বাচনে ইন্ডিয়া জোটের আসন সমঝোতা চূড়ান্ত

প্রসঙ্গত, জম্মু-কাশ্মীরে তিন দফায় নির্বাচন হবে। প্রথম দফায় ভোট ১৮ সেপ্টেম্বর। দ্বিতীয় ও শেষ দফায় ভোটগ্রহণ যথাক্রমে ২৫ সেপ্টেম্বর ও ১ অক্টোবর। ভোটগণনা ৪ অক্টোবর। ২০১৪ বিধানসভা বিজেপি ২৫টি আসনে জিতেছিল। পরে ২৮টি আসনে জেতা পিডিপি-কে সরকার গড়ায় সমর্থন করেছিল বিজেপি। এবার কংগ্রেস ও ফারুক আবদুল্লা-র এনসি জোট গড়ে লড়ছে। পিডিপি ও বিজেপির মধ্যে কোনও জোট হয়নি।