NASA News: তিরুবনন্তপুরমের বাসিন্দা আথিরা পৃথা রাণীকে মহাকাশ প্রশিক্ষণের জন্য নির্বাচিত করল নাসা, তবে কী কল্পনার পরে তৃতীয় মহাকাশচারী হবেন আথিরা !
Photo Credit_Twitter

ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (NASA) তাদের মহাকাশচারী প্রশিক্ষণ কর্মসূচির জন্য নির্বাচিত করল তিরুবনন্তপুরমের বাসিন্দা  ২৪ বছর বয়সী আথিরা পৃথা রাণীকে।  আথিরা যদি সফলভাবে ট্রেনিং প্রোগ্রামটি সম্পন্ন করে তাহলে কল্পনা চাওয়ালা এবং সুনিতা উইলিয়ামসের পর তিনি তৃতীয় ভারতীয় মহিলা হিসেবে মহাকাশে পাড়ি দেবেন।

তিরুবনন্তপুরমের বাসিন্দা  ভি ভেনু এবং প্রীতার কন্যা আথিরার স্কুলের সময় থেকেই মহাকাশের ওপর আগ্রহ ছিল, স্কুলের গন্ডি পেরিয়ে আথিরা তাঁর মহাকাশ চর্চাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কেরালার রাজধানী শহরের অ্যাস্ট্রা নামক একটি অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটিতে ভর্তি হন। তারই সাথে রোবোটিক্স কোর্সেও স্কলারশিপ পেয়েছিলেন আথিরা। উচ্চ গ্রেড অর্জন করেছেন।

আথিরা এবং তার স্বামী ইতিমধ্যেই একটি অ্যারোস্পেস কোম্পানির মালিক। তা স্বত্ত্বেও আথিরা বিভিন্ন  মহাকাশচারী প্রশিক্ষণ প্রোগ্রাম সম্পর্কে তার গবেষণা শুরু করেন। এবং তাঁর ঠিক পরেই আথিরা ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ অ্যারোনটিক্যাল সায়েন্সের জন্য নির্বাচিত হন। এই প্রশিক্ষণ প্রোগ্রামটি যৌথভাবে ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (NASA), কানাডিয়ান স্পেস এজেন্সি এবং কানাডার ন্যাশনাল রিসার্চ কাউন্সিল দ্বারা পরিচালিত হবে।