Mumbai Local Train: জরুরি পরিষেবার সুবিধার্থে আজ থেকেই চালু মুম্বইয়ের লোকাল ট্রেন
Mumbai Local Train | Image Used for Representational Purpose Only | (Photo Credits: PTI)

মুম্বই, ১৫ জুন: আজ সোমবার থেকেই চালু হচ্ছে মুম্বইয়ের লোকাল ট্রেন (Mumbai Local Trains)। মূলত জরুরি পরিষেবায় যুক্ত কর্মীরা ও বেসরকারি চিকিৎসাকর্মীদের সুবিধার্থেই এই উদ্যোগ নেওয়া হয়েছে। বৃহন্মুম্বই পুরসভার সঙ্গে মিলিতভাবে এই উদ্যোগের কথা ঘোষণা করেছে মধ্য ও পশ্চিম রেল। তবে আজ থেকে ট্রেন চলছে বলেই সাধারণ মানুষ তাতে উঠে বসে থাকবেন, এমনটা নয়। প্রায় দু’মাস বাদে চালু হওয়া মুম্বইয়ের লোকাল ট্রেনে আপাতত সাধারণ জনগণের প্রবেশের অনুমতি মেলেনি। পশ্চিম রেলওয়ে মুম্বই শহরতলিতে অন্তত ৭৩ জোড়া ট্রেন চালাবে। এছাড়াও ভিরার ও ধাহানু রোডের মধ্য়ে চলবে আট জোড়া ট্রেন। এই ট্রেনগুলি ভোর সাড়ে পাঁচটা থেকে রাত সাড়ে এগারোটার মধ্যে চলবে।

দুটি ট্রেনের মধ্যে সময়সীমা থাকবে ১৫ মিনিট। চার্চগেট ও ভিরারের মধ্যেই বেশিরভাগ পরিষেবা মিলবে। কিছু ট্রেন ধাহানু রোড পর্যন্তও যাবে। অন্যদিকে মধ্য রেল ২০০ ট্রেন চালাবে। এমনিতে মুম্বইয়ের লোকাল ট্রেনে ১২০০ যাত্রী চলাচল করা স্বাভাবিক ব্যাপার। তবে সামাজিক দূরত্ব বিধি মানতে গিয়ে ৭০০-র বেশি যাত্রী একটি ট্রেনে প্রবেশের অনুমোদন পাবে না। এরপরে সরকারি তরফে বেসরকারি সংস্থাগুলিকে জানানো হয়েছে, কর্মীদের শিফটিং ডিউটির সময়সীমা বদলে দিতে হবে। তাহলে ট্রেনে উপচে পড়া ভিড়টা রোধ করা যাবে। একই সঙ্গে শারীরিকভাবে সুস্থ কর্মীরাই ট্রেনে চড়বেন। কন্টেইনমেন্ট জোনের কেউই বেরতে পারবেন না। আরও পড়ুন-Sushant Singh Rajput Death: আত্মহত্যা অভিনেতা সুশান্ত সিং রাজপুতের, শোক প্রকাশ নরেন্দ্র মোদি, মমতা ব্যানার্জির

ভারতে মহামারী করোনার প্রভাবে সব থেকে ক্ষতিগ্রস্ত মহারাষ্ট্র। এই রাজ্যেই রয়েছে বেশি করোনা রোগী। সবমিলিয়ে এই মুহূর্তে মহারাষ্ট্রে মোট করোনা আক্রান্ত ১ লক্ষ ৪ হাজার ৫৬৮। মুম্বই ও শহরতলিতে যাতে জরুরি পরিষেবায় যুক্ত ব্যক্তিদের সুবিধার্থে লোকাল ট্রেন চালু হয়, সেজন্য মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে বারবার কেন্দ্র ও রেল মন্ত্রকের অনুরোধ করছেন। গত মার্চ থেকে দেশজুড়ে লকডাউন চালু হতেই লোকাল ট্রেনে পরিষেবাও বন্ধ হয়ে গিয়েছে।