Mucormycosis: চোখ কালো হতে হতে নাকেও সংক্রমণ, ভয়ঙ্কর ব্ল্যাক ফাঙ্গাসের কবলে ৪ শিশু
ছড়াচ্ছে সংক্রমণ

মুম্বই, ১৮ জুন: মুম্বইতে (Mumbai)  আচমকাই ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত ২ শিশু এবং ২ কিশোরী। যাদের বয়স যথাক্রমে ৪, ৬, ১৪ এবং ১৬ বছর। ব্ল্যাক ফাঙ্গাসে আক্রন্ত হওয়ার পর ওই ৪ জনকে হাসপাতালে ভর্তি করা হয় এবং অস্ত্রোপচারের মাধ্যমে রুখে দেওয়া হয় ব্ল্যাক ফাঙ্গাসের (Black Fungus) সংক্রমণ।

তবে যার বয়স ৪ বছর,  সম্প্রতি ওই শিশু করোনা (Corona) থেকে সেরে উঠেছে। কোভিড থেকে সেরে ওঠার পরই বছর চারেকের ওই শিশু ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়। বাকি ৩ জন আচমকাই মিউকরমাইকোসিসে (Mucormycosis) আক্রান্ত হয় বলে জানা যায়। তবে ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হওয়ার পর ৪ জনেরই অস্ত্রোপচার করে,তবেই সংক্রমণ থামানো হয়। যার মধ্যে ১৪ বছরের ওই শিশুর চোখ বাদ দিতে হয়েছে বলে খবর।

প্রসঙ্গত ১৪ বছরের ওই কিশোরী ডায়াবেটিক বলেও জানা যায়। এসবের পাশাপাশি বছর ১৬-র আরও এক কিশোরী ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হয়। ওই কিশোরীর পেটে ধরা পড়ে এই ফাঙ্গাসের সংক্রমণ।এরপরই তাঁকে মুম্বইয়ের কেবিএইচ বাচোলি হাসপাতালে ভর্তি করা হলে, সেখানেই করা হয় অস্ত্রোপচার।

আরও পড়ুন: Sovan-Baisakhi: 'স্বামী সন্তান ছেড়ে অন্য পুরুষের ঘাড়ে চেপে থাকেন...', শোভন-বৈশাখীকে বেনজির আক্রমণ কুণালের

চিকিৎসকদের (Doctor) কথা, যে ১৪ এবং ১৬ বছরের দুই কিশোরীর পেটে ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ ধরা পড়ে, কয়েক ঘণ্টার মধ্যে তাদের চোখ কালো হতে শুরু করে। নাকেও ধরা পড়ে এই সংক্রমণ। সৌভাগ্যবশত ওই দুই কিশোরী ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত হওয়ার পর, তাদের সংক্রমণ মস্তিষ্কে পৌঁছতে পারেনি। তার আগেই চিকিৎসা শুরু করা হয়।