Mount Everest: ভারতীয়দের মধ্যে প্রথম সর্বকনিষ্ঠ মহিলা হিসাবে এভারেস্টের চূড়ায় ঝাড়খন্ডের কাম্যা কার্তিকেয়ান (দেখুন টুইট)
Kamya Karthikeyan summit everest Photo Credit:Twitter@ANI

'কোনো কিছু করার দৃঢ় সংকল্প থাকলে একজন ব্যক্তি সেই জিনিসটি সম্পূর্ণ করার জন্য সর্বাত্মক চেষ্টা করেন'  এই লাইনটি মুম্বইয়ের কাম্যা কার্তিকেয়ান এবং তার বাবা এস কার্তিকেয়ানের ক্ষেত্রে পুরোপুরি প্রযোজ্য। কারণ এই পিতা-কন্যার জুটি গত ২০ মে সফলভাবে ৮৮৪৯ মিটারের পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টে আরোহণ করেছেন।

মাউন্ট এভারেস্টে ওঠা পর্বতারোহী কাম্যার বয়স মাত্র ১৬ বছর। কাম্যা মুম্বাইয়ের নেভি চিলড্রেন স্কুলের দ্বাদশ শ্রেণীর ছাত্রী। এই কঠিন যাত্রায় তার মেয়েকে সমর্থন করা তার বাবা এস. কার্তিকেয়ন ভারতীয় নৌবাহিনীর একজন কমান্ডার। নেপালের দিক থেকে মাউন্ট এভারেস্ট চূড়ায় সর্বকনিষ্ঠ ভারতীয় এবং বিশ্বের দ্বিতীয় সর্বকনিষ্ঠ মেয়ে হিসাবে রেকর্ড করেছেন কাম্যা কার্তিকেয়ান।ঝাড়খণ্ডের বাসিন্দা কাম্যা বর্তমানে মুম্বাইয়ে পড়াশোনা করছেন।কাম্যা তার অল্প বয়সে এই অসাধারণ কীর্তি দিয়ে সমগ্র বিশ্বকে অনুপ্রাণিত করেছে। তিনি মাউন্ট এভারেস্ট আরোহণকারী ভারতের সবচেয়ে কম বয়সী নারীদের একজন হয়েছেন।

কাম্যা এখনও পর্যন্ত ছয়টি পর্বত আরোহণ এবং বিশ্বের সাতটি মহাদেশের সর্বোচ্চ শৃঙ্গে পৌঁছানোর লক্ষ্য পূরণ করেছেন। এই ডিসেম্বরে, তিনি অ্যান্টার্কটিকার মাউন্ট ভিনসন ম্যাসিফ আরোহণের মাধ্যমে 'সেভেন সামিট' চ্যালেঞ্জ সম্পূর্ণ করার জন্য সর্বকনিষ্ঠ মেয়ে হতে চান।