সোশ্যাল মিডিয়ার দৌলতে ২০ বছর আগে নিখোঁজ হওয়া মাকে খুঁজে পেল মেয়ে, কিভাবে হারিয়ে গেলেন তিনি?
Photo Credit_Latestly media.com

সোশ্যাল মিডিয়ার সৌজন্যে ২০ বছর পরে এক নিখোঁজ মহিলাকে খুজে পাওয়া গেল। জানা গেছে নিখোঁজ মহিলার নাম হামিদা বানু, এখন তাঁর বয়স ৭০ বছর। ২০০২ সালে দুবাইতে বাড়ির কাজে সাহায্যের জন্য মুম্বাই শহর ছেড়েছিলেন। বর্তমানে তিনি পাকিস্তানের হায়দ্রাবাদ শহরে বাস করেন।

মহিলার পরিবারের মতে, ওয়ালিউল্লাহ মারুফ, পাকিস্তানের একজন অ্যাক্টিভিস্ট, যিনি হামিদা বানুর সাথে দেখা করেছিলেন।  বানু তাকে বলেছিলেন কিভাবে মুম্বাইয়ের একজন এজেন্ট তাকে ২০ বছর আগে দুবাইতে কাজের প্রতিশ্রুতি দিয়ে প্রতারণা করেছিল এবং তার পরিবর্তে সে প্রতিবেশী দেশে চলে গিয়েছিল।

হামিদা পাকিস্তানের সিন্ধু প্রদেশের একটি প্রধান শহর হায়দ্রাবাদে বসবাস শুরু করেন এবং পরবর্তীতে স্থানীয় এক ব্যক্তির সাথে বিয়ে করেন, যার আগে থেকেই একটি সন্তান ছিল। কিন্তু পরে তার স্বামী মারা যান বলে জানান তারা। তার গল্প শুনে এবং বাড়ি ফিরে যাওয়ার আকুল আকুলতা দেখে, মারুফ তার ইউটিউব চ্যানেলে হামিদা বানুর ভিডিও আপলোড করেন এবং মুম্বাইতে একজন সামাজিক কর্মীর সন্ধান করেন। যিনি তাকে সাহায্য করতে পারেন এবং অবশেষে খাফলান শেখকে খুঁজে পান। তারপরে শেখ তার স্থানীয় গ্রুপে ভিডিওটি প্রচার করেন এবং বানুর মেয়ে ইয়াসমিন বশির শেখের সন্ধান করেন, যিনি কুরলার কাসাইওয়াদা এলাকায় থাকেন। ইয়াসমিন জানান "আমার মা ২০০২ সালে একজন এজেন্টের মাধ্যমে কাজের জন্য দুবাই যাবেন বলে ভারত ছেড়েছিলেন। তবে এজেন্টের অবহেলার কারণে তিনি পাকিস্তানে এসে পরেছিলেন। আমরা তারঙ্কোন খোঁজখবর জানতাম না ,এজেন্টের মাধ্যমে শুধুমাত্র একবার তার সাথে যোগাযোগ করতে পারি। আমরা খুশি যে আমাদের মা বেঁচে আছেন এবং নিরাপদে আছেন। আমরা এখন চাই ভারত সরকার তাকে ফিরিয়ে আনতে সাহায্য করুক।"