Mani Shankar Aiyar: 'পাকিস্তানকে সম্মান করুন, ওদের কাছে পরমাণু বোমা রয়েছে', কংগ্রেস নেতা মণিশঙ্কর আইয়ারের বক্তব্যে প্রবল বিতর্ক
Mani Shankar Aiyar (Photo Credit: Twitter)

দিল্লি, ১০ মে: 'পাকিস্তান (Pakistan) সার্বভৌম  দেশ। পাকিস্তানকে সম্মান করুন। ওদের কাছে পরমাণু বোমা রয়েছে।' এবার এমনই মন্তব্য করে জোরদার বিতর্কের সৃষ্টি করলেন কংগ্রেস নেতা মণিশঙ্কর আইয়ার (Mani Shankar Aiyar)। একটি অনুষ্ঠানে হাজির হয়ে কংগ্রেসের বর্ষীয়ান নেতাকে বলতে শোনা যায়, 'পাকিস্তানের সঙ্গে আলোচনা শুরু করা উচিত ভারতের। পাকিস্তান এবং সম্মানিত দেশ। তাই তাদের সঙ্গে কথা সম্মানের সঙ্গেই বলা উচিত' বলে মন্তব্য করেন কংগ্রেসের বর্ষীয়ান নেতা। সেই সঙ্গে আইয়ারকে আরও বলতে শোনা যায়, 'পাকিস্তানের কাছে পরমাণু বোমা রয়েছে। তাই পাকিস্তানকে সম্মান দেওয়া না হলে, তা আমাদের উপর এসে পড়তে পারে।' মণিশঙ্কর আইয়ারের ওই মন্তব্যের ভিডিয়ো ভাইরাল হতেই, তা ভোট বাজারে চরম বিতর্কের জন্ম দেয়।

শুনুন কী বললেন মণিশঙ্কর আইয়ার:

 

কংগ্রেস নেতার দাবি, পাকিস্তানকে 'সম্মান' দিয়ে কথা না বললে, তা দুই দেশের মাঝে উত্তেজনার সৃষ্টি করে। শুধু তাই নয়, পাকিস্তানে যদি ক্ষমতায় একজন গোলমেলে লোক বসেন, তিনি যদি পরমাণু বোমার তার কেটে দেন, তাহলে কী হবে বলে প্রশ্ন তোলেন মণিশঙ্কর আইয়ার।

পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (Narendra Modi) কটাক্ষ করে মণিশঙ্কর আইয়ার। বলেন, 'গত ১০ বছর ধরে পাকিস্তানের সঙ্গে কোনও আলোচনা হয়নি।' মোদীকে কটাক্ষ করে আইয়ার আরও বলেন, 'একজন বিশ্বগুরুর বোঝা উচিত কীভাবে আলোচনার মাধ্যমে পাকিস্তানের সঙ্গে সমস্যার সমাধান করা যায়। কিন্তু পাকিস্তানের সঙ্গে কথা বলার কোনও প্রয়াস গত ১০ বছরে করা হয়নি' বলে দাবি করেন আইয়ার।

মণিশঙ্কর আইয়ারের ওই মন্তব্য প্রকাশ্যে আসতেই তাঁকে পালটা কটাক্ষ করেন বিজেপির মন্ত্রী রাজীব চন্দ্রশেখর। তিনি বলেন, 'মণিশঙ্কর আইয়ারের মন্তব্য কংগ্রেসের আদর্শ প্রতিফলিত করে'।