Delhi: ১৯১৮ স্প্যানিশ ফ্লু থেকে ২০২০-র কোভিড-১৯, প্রাণঘাতী রোগকে তুড়ি মেরে জয়ী ১০৬ বছরের বৃদ্ধ
Old Age Representational Image (Photo Credits: Pixabay)

নয়াদিল্লি, ৬ জুলাই: সালটা ছিল ১৯১৮। দিল্লির এক বাসিন্দার বয়স ছিল তখন মাত্র ৪। স্প্যানিশ ফ্লুতে আক্রান্ত হন তিনি। সেই ভয়ঙ্কর রোগের সঙ্গে মোকাবিলা করে কোনওমতে প্রাণ ফিরে পান তিনি। এখন তাঁর বয়স ১০৬। কোভিড-১৯ -এ আক্রান্ত তিনি। তবে সেই রোগকেও জয় করে সুস্থ হয়ে বাড়ি ফিরলেন ওই ব্যক্তি। এমনকী ছেলের তুলনায় দ্রুত সুস্থ হয়ে উঠলেন তিনি। তাঁর ছেলের বয়স ৭০। বাবা-ছেলে দু'জনেই রাজীব গান্ধি সুপার স্পেশালিটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

করোনা আক্রান্তকারীদের চিকিৎসার জন্য দিল্লির সেরা কিছু হাসপাতালের তালিকার মধ্যেই রয়েছে রাজীব গান্ধি সুপার স্পেশালিটি হাসপাতাল। চিকিৎসকেরা জানাচ্ছেন, এপ্রিল মাসের মাঝামাঝি সময় করোনা রোগের উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন ওই ব্যক্তি। মে মাসের শুরুর দিকেই তাঁকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয় বলে হাসপাতাল সূত্রে খবর।

চিকিৎসকেরাই জানাচ্ছেন, শুধুমাত্র করোনাভাইরাস থেকেই নয়, ১০২ বছর আগে মহামারী স্প্যানিশ ফ্লুতেও আক্রান্ত হয়েছিলেন ওই ব্যক্তি। H1N1 ভাইরাস দায়ী ছিল এই রোগের জন্য। ১৯১৮ এবং ১৯১৯ সালে বিশ্বজুড়ে মহামারীর আকার নিয়েছিল এই বিদেশি ফ্লু। সেসময় মাত্র ৪ বছর বয়সে স্প্যানিশ ফ্লু-তে আক্রান্ত হন তিনি। বিশ্বজুড়ে প্রায় ৪০ মিলিয়ন মানুষের মৃত্যু হয়েছিল সেই রোগে। ঠিক ১০০ বছর পর আবারও মহামারী দেখা দিয়েছে বিশ্বজুড়ে। সেই মহামারীর কবলে পড়েও প্রাণ ফিরে পেয়ে ওই ব্যক্তি আজ কোভিড-যোদ্ধাও বটে।