Snake (Photo Credits: Pixaby)

নওয়াদা, ৫ জুলাইঃ সাপের কামড় খেয়ে পালটা সাপকেই দুবার কামড়ে দিলেন এক ব্যক্তি। জীবন মৃত্যুর লড়াইয়ে বেঁচে গেলেন রেলকর্মী সন্তোষ লোহার। কিন্তু মানুষের কামড় খেয়ে মারা গেল সাপটি (Snake)। বিহারের (Bihar) নওয়াদা জেলার রাজৌলির ঘন জঙ্গলে ঘটে গেল এমনই আজব ঘটনা। যা শুনে তাজ্জব সকলে।

ঘটনাটি ঘটেছে বৃহস্পতিবার রাতে। সেদিন রাতের খাবার খেয়ে ঘুমাতে যাবেন এমন সময়ে বছর ৩৫-এর রেলকর্মী সন্তোষ লাহোরকে একটি সাপে কামড়ায়। রাতবিরেতে জঙ্গলের মধ্যে সাপের কামড় খেয়ে কি করবেন বুঝতে না পেরে দিগ্বিদিক শূন্য হয়ে সাপটিকেই ধরে তাকে দুবার কামড়ে দেন সন্তোষ। তাঁর মাথায় তখন একটি জিনিসই ঘুরছিল, তাঁর এলাকায় স্থানীয় লোকেরা মনে করেন এইভাবে বিষের প্রভাবকে উলটে দেওয়া সম্ভব।

সাপের কামড় খাওয়ার পর সন্তোষকে তাঁর সহকর্মীরা সেই রাতেই হাসপাতালে নিয়ে যায়। শুরু হয় তাঁর চিকিৎসা। দ্রুতই চিকিৎসায় সাড়া দেন সন্তোষ। শারীরিক অবস্থা স্থিতিশীল বুঝে পরের দিন সকালেই চিকিৎসকেরা ছেড়ে দেন রেলকর্মীকে। তবে সাপের কামড় খেয়ে সন্তোষ প্রাণে বাঁচলেও, বাঁচেনি সাপটি। মানুষের কাপড় খেয়ে মৃত্যু হয়েছে তার।

এই ঘটনাটি সাপের কামড়কে কেন্দ্র করে ওই অঞ্চলে প্রচলিত লোককাহিনীর উপরেই জোর দেয়। সেখানে স্থানীয়দের মধ্যে বিশ্বাস, কামড় দেওয়া সাপকে উলটে কামড়ানোর ফলে বিষের মারাত্মক প্রভাব সাপের মধ্যেই ফেরত যায়। রেলকর্মী সন্তোষ লাহোরের ক্ষেত্রেও হয়তো তেমনই কিছু ঘটেছে।