Hanuman Chalisa: শিবসেনার 'সামনা'য় হনুমান চালিশা কাণ্ড বিজেপি-র মস্তিষ্কপ্রসূত বলে অভিযোগ
Naveeit Rana

মুম্বই, ২৫ এপ্রিল: মসজিদে লাউড স্পিকার চললে, সেখানে জোরে বাজবে হনুমান চলিশাও। একের পর এক কট্টর হিন্দুত্ববাদী নেতা মহারাষ্ট্রে সুর চড়াচ্ছেন। ফলে মহারাষ্ট্রে হনুমান চলিশা কাণ্ডে রাজনৈতিক উত্তাপ বাড়ছে। বিজেপি সমর্থিক সাংসদ নবনীত রানা ও তাঁর স্বামী রবি হনুমা চালিশা বিতর্কে জেল খাটছেন। মহারাষ্ট্র নব নির্মান সেনার প্রধান রাজ ঠাকরে এই ইস্যুতে প্রকাশ্য হুমকি দিয়ে বাজার গরম করেছেন। এই সবই বিজেপি-র মস্তিক প্রসূত বা ব্রেন চাইল্ড বলে অ্যাখা দিল শিবসেনার মুখপত্র 'সামনা'। রাজ্যে সাম্প্রদায়িক উত্তেজনা তৈরি করে রাষ্ট্রপতি শাসন জারি করার লক্ষ্যেই বিজেপি এমন অপকৌশল নিয়ে নবনীত রানা, রাজ ঠাকরেদের দিয়ে এমন কাজ করাচ্ছে বলে 'সামনা'-য় লেখা হয়েছে। মহরাষ্ট্রে হনুমান চালিশা কাণ্ডের পিছনে বিজেপি নেতা তথা প্রাক্তন মুখ্যমন্্ত্রী দেবেন্দ্র ফদনবীশকে কাঠগড়ায় তুলেছে সামনা।

মুম্বইয়ের মসজিদগুলিতে লাউডস্পিকারের মাধ্যমে নামাজ পরা বন্ধ করার কথা বলেছিলেন মহারাষ্ট্র নব নির্মান সেনা-র প্রধান উদ্ভব ঠাকরে। তা না হলে নামাজের পাল্টা মুম্বইয়ের মসজিদগুলির সামনে লাউডস্পিকারে হনুমা চল্লিশা বাজানোর কথা বলেছিলেন বাল ঠাকরের ভাইপো রাজ। সেই হুমকির পর রাজ ঠাকরের নব নির্মান সেনা-র মুম্বইয়ের ঘাটকোপারের পার্টি অফিসে রীতিমত লাউড স্পিকার বাজিয়ে শোনানো হয়েছিল 'হনুমান চালিশা'। যার জেরে রাজ ঠাকরের দলের কর্মীদের গ্রেফতার করা হয়েছিল। রাজ এরপর নতুন করে হুমকি দেন ২ মে-র মধ্যে মুম্বইয়ের মসজিদগুলিতে নামাজ পরা বন্ধ না হলে, শহর জুড়ে জোরে বাজানো হবে হনুমান চালিশা। আরও পড়ুন: আড়াই হাজারের ঊর্ধ্বে দৈনিক সংক্রমণ, দেশে ফিরছে করোনা ভীতি

গত শনিবার, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ভব ঠাকুরের বাড়ির বাইরে হনুমান চালিশা পাঠ করার হুঁশিয়ারি দেওয়ার পর গ্রেফতার করা হয়েছিল সাংসদ নবনীত রানা (Navneet Rana) ও তাঁর বিধায়ক স্বামী রবী রানা (Ravi Rana)-কে। রাজ্যে সাম্প্রদায়িক উত্তেজনা তৈরির জন্য অমরাবতীর নির্দল সাংসদ নবীনত ও তাঁর স্বামীকে ১৪দিনের বিচারবিভাগীয় হেফাজতের নির্দেশ দিল।

রানা দম্পতির বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৩৫৩ ধারায় মামলা রুজু করা হয়েছে। আজ, রবিবার সকালেই রানা দম্পতিকে বান্দ্রার একটি আদালতে পেশ করা হয়। আদালত দুজনকে ১৪দিনের বিচারবিভাগীয় হেফাজতে নেওয়ার নির্দেশ দেয়।