Leopard (Photo Credits: Pixabay)

পুনে, ৯ অক্টোবরঃ মহারাষ্ট্রের (Maharashtra) পুনেতে (Pune) চিতাবাঘের শিকার হলেন বছর চল্লিশের এক মহিলা। বুধবার রাজ্য বন দফতরের তরফে চিতাবাঘের হামলায় (Leopard Attack) ওই মহিলার মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে। পুনের জুন্নার তহসিলে অবস্থিত পিম্পরি-পেনধার গ্রামে চিতাবাঘের হামলায় প্রৌঢ়ের মৃত্যুর ঘটনাটি ঘটেছে। বন দফতরের তরফে এও জানানো হয়েছে, গত মার্চ মাস থেকে এলাকায় চিতার উপদ্রপ বেড়ে যাওয়ায় এটি সপ্তম মৃত্যুর ঘটনা।

স্থানীয় বাসিন্দা সূত্রে খবর, বুধবার সাত সকালে আখের খামারে ঘেরা একটি সয়াবিন ক্ষেতে কাজ করছিলেন ওই প্রৌঢ়া। সেখানেই কিছুটা দূরে লুকিয়ে ছিল চিতাটি (Leopard)। সুযোগ বুঝে মহিলার উপর হামলা করে সে। প্রায় ১০০ মিটার পর্যন্ত শিকারকে মুখে করে টেনে নিয়ে যায়। গ্রামবাসীরাই প্রথম মহিলার ক্ষতবিক্ষত দেহ দেখতে পান। তারাই খবর দেন পুলিশে। মহিলার দেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্যে পাঠানো হয়েছে। ঘটনার তদন্তে বন দফতরের কর্মীকর্তারাও সেখানে পৌঁছন।

বন দফতর আধিকারিকরা জানাচ্ছেন, গত মার্চ মাস থেকেই গ্রামে চিতার (Leopard) দৌরাত্ম্য বেড়েছে। বাঘের হামলায় (Leopard Attack) এই নিয়ে গ্রামে সপ্তম মৃত্যু এটি। পিম্পরি-পেনধার এবং তার আশেপাশের এলাকায় চিতা ধরার অভিযান চলছে। এলাকা জুড়ে ৪০টি খাঁচা, ৫০টি ক্যামেরা ফাঁস পাতা হয়েছে। আকাশে ড্রোন উড়িয়েও চিতাবাঘের সন্ধান করা হচ্ছে। চিতাবাঘের উপদ্রপের জেরে গ্রামবাসীদের মধ্যে তীব্র আতঙ্কের সৃষ্টি হয়েছে। বন বিভাগের তরফে স্থানীয়দের মধ্যে আতঙ্ক দূর করে সচেতনতা বাড়ানোর চেষ্টা করা হচ্ছে।