Yogi Adityanath: এবার লখনৌয়ের নাম বদলে যা রাখতে পারেন যোগী আদিত্যনাথ
Yogi Adityanath (Photo Credit: ANI/Twitter)

লখনৌ, ১৭ মে: রাজ্যের একের পর এক শহর, অঞ্চলের নাম পরিবর্তনের রীতিটা প্রথমবার উত্তরপ্রদেশে ক্ষমতায় এসেই করেছিলেন মুখ্যমন্ত্রী যোগী আগিত্যনাথ (CM Yogi Adityanath)। উত্তরপ্রদেশের নবাবিয়ানার শহর এলাহাবাদের নাম বদলে হয়েছে প্রয়াগরাজ। মোঘলসরাইয়ের নাম বদল করে পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় নগর করা হয়েছে, ফৈজাবাদ হয়েছে অযোধ্যা। রাজ্যের একাধিক অঞ্চল শহরের নাম বদলেছেন যোগী। দ্বিতীয়বার ক্ষমতায় এসে এবার হয়তো রাজ্যের রাজধানীর নামও বদলে দেবেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী।

ইউপি জুড়ে জোর জল্পনা, যোগী আদিত্যনাথ এবার রাজ্যের রাজধানী লখনৌয়ের নামটাই বদলে দিতে চলেছেন। লখনৌয়ের নতুন নাম হতে পারে লক্ষ্মণপুরী। স্থানীয় বিজেপি নেতারা লখনৌয়ের নাম বদলে লক্ষ্মণপুরী রাখার দাবি দীর্ঘদিন ধরেই করছেন। আগ্রার নাম বদল করে অগ্রবন রাখার দাবিও উঠেছে। আরও পড়ুন: ৫০ লক্ষ টাকার বিনিময়ে চিনা নাগরিকদের বেআইনি ভিসা, CBI-এর জালে কার্তি চিদম্বরম

সোমবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী লখনৌয়ে আসার ঠিক আগে যোগী সোশ্যাল মিডিয়ায় নরেন্দ্র মোদীকে উদ্দেশ্য করে লেখেন যোদী আদিত্যনাথ লেখেন , " ভগবান লক্ষ্মণের পবন নগরী লখনৌতে আপনাকে স্বাগত আর অভিনন্দন।" অনেকেই বলছেন প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে লখনৌকে লক্ষ্মণের নগরী নামে ডেকে নাম বদলের পথে এগোলেন যোদী। লখনৌতে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ল্যান্ডমার্ক রয়েছে ভগবান লক্ষ্মণের নাম- যেমন লক্ষ্মণ টিলা, লক্ষ্মণপুরী, লক্ষ্মণ পার্ক।

রাজ্যের একের পর এক জায়গার নাম পরিবর্ত নিয়ে উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী আগেই বলেছিলেন, "আমরা যা ভালো বুঝেছি সেটাই করেছি। যেখানে প্রয়োজন হয়ে সেখানের সরকার ব্যবস্থা নেবে।"