Rahul Gandhi: ২০১৪ সালে ইউপিএ আমলে গ্যাসের দাম ছিল ৪১০ টাকা, এখন সেটা ৮৮৫ টাকা: রাহুল   গান্ধী
Rahul Gandhi. (Photo Credits: Facebook)

নতুন দিল্লি, ১ সেপ্টেম্বর: দেশের অর্থনীতি সহ মূল্যবৃদ্ধি ইস্যুতে সুর চড়ালেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী (Rahul Gandhi)। দেশের গ্যাস, পেট্রোল, ডিজেলের দামবৃদ্ধিকে কটাক্ষ করে রাহুল গান্ধী বলেন, কেন্দ্রীয় সরকার GDP থেকে ২৩ লক্ষ কোটি টাকা রোজগার করে। না সেটা গ্রস ডোমেস্টিক প্রোডাক্ট নয়, এই GDP-হল গ্যাস ডিজেল পেট্রোল।" এই ২৩ লক্ষ কোটি টাকা কোথায় যাচ্ছে তা নিয়ে প্রশ্ন তোলেন রাহুল। আরও পড়ুন: করোনা টিকার দুটো ডোজ নিয়েও কোভিডে আক্রান্ত ফারহা খান

কংগ্রেসের শীর্ষ নেতা রাহুল কটাক্ষ করে বলেন, মোদীজি বলছেন GDP বাড়ছে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলছেন জিডিপি উপর দিকে যাচ্ছে। আমি তখন ভেবেছিলাম ওঁরা হয়তো GDP- বলতে দেশের গ্রস ডোমেস্টিক প্রোডাক্ট (GDP)-র কথা বলছেন, কিন্তু পরে বুঝলাম ওটা গ্যাস ডিজেল পেট্রোল হবে। ওদের ওই বিভ্রান্তিটা হচ্ছে।"

পেট্রোল-ডিজেলের আকাশছোঁয়া দামবৃদ্ধি নিয়ে রাহুল বলেন, " অনেকে বলতে পারেন আন্তর্জাতিক বাজারে দাম বাড়ায় আমাদের এখানে দাম বাড়িয়েছে কেন্দ্র সরকার। কিন্তু ব্যাপারটা তা নয়। ২০১৪ সালে ইউপিএ সরকার থাকাকালীন আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম ছিল ১০৫ টাকা, এখন তার দাম কমে হয়েছে ৭১ টাকা। আমরা ক্ষমতায় থাকাকালীন দাম এখনকার থেকে ৩২% বেশি ছিল। গ্যাসের দাম আন্তর্জাতিক বাজারে ছিল ৮৮০ টাকা, আর এখন সেটা ৬৫৩ টাকা। আমাদের ক্ষমতা থাকা সময়ের চেয়ে এখন যা ২৬ শতাংশ সস্তা।"

এরপর রাহুল বলেন, "অথচ এখন সাধারণ মানুষকে ৮৮৫ টাকা দিয়ে একটা গ্যাসের সিলিন্ডার কিনতে হচ্ছে। আর ২০১৪ সালে ইউপিএল সরকারের আমলে গ্যাসের সিলিন্ডার ছিল ৪১০ টাকা। গ্যাসের দাম বেড়েছে ১১৬%।

২০১৪ সালে ইউপিএ-র আমলে পেট্রোলের দাম ছিল ৭১.৫ টাকা লিটার। এখন সেটার দাম ১০১ টাকা প্রতি লিটার। পেট্রোলের দাম বেড়েছে ৪২%। "