Congress On Sam Pitroda: 'দক্ষিণীরা আফ্রিকানদের মত, পূর্বের মানুষদের চিনাদের মত দেখতে', স্যাম পিত্রোদার মন্তব্য 'গ্রহণযোগ্য' নয় বলল কংগ্রেস
Jairam Ramesh (Photo Credit: ANI/Twitter)

দিল্লি, ৮ মে: 'পূর্বের লোকেরা চিনাদের মত দেখতে।' স্যাম পিত্রোদার এই মন্তব্য থেক নিজেদের দূরত্ব বজায় রাখল কংগ্রেস। জয়রাম রমেশ বলেন, ভারতের বৈচিত্র্যকে চিত্রিত করার জন্য একটি পডকাস্টে স্যাম পিত্রোদা দেশের মানুষের ক্ষেত্রে যে ছবি এঁকেছেন এবং তাকে বর্ণনা করেছে, তা অত্যন্ত দুর্ভাগ্যজনক। পিত্রোদার ওই মন্তব্য একেবারেই গ্রহণযোগ্য নয় বলে মন্তব্য করেন জয়রাম রমেশ (Jairam Ramesh)।

পাশাপাশি পিত্রোদা যে মন্তব্য করেছেন ভারতের বৈচিত্রের মধ্যে ঐক্যের ছবি আঁকতে গিয়ে, তার সঙ্গে কংগ্রেস কোনওভাবেই নিজেদের সংযুক্ত করে না। অর্থাৎ স্যাম পিত্রোদার মন্তব্য থেকে কংগ্রেস নিজেদের কার্যত দূরে সরিয়ে রেখেছে বলেই স্পষ্ট করে দেন বর্ষীয়ান নেতা জয়রাম রমেশ। নিজের সোশ্যাল হ্যান্ডেলে স্যাম পিত্রোদার মন্তব্য কংগ্রেসের বক্তব্য নয় বলে স্পষ্ট করে দেন রমেশ।

স্যাম পিত্রোদা (Sam Pitroda) সম্প্রতি মন্তব্য করেন, 'দক্ষিণ ভারতের লোকেরা আফ্রিকানদের মত এবং পূর্বের মানুষদের দেখতে চিনাদের মত।  পশ্চিমের মানুষরা আরবদের মত দেখতে এবং উত্তরের মানুষের গায়ের রং সাদা।'

ভারতে বৈচিত্রের মধ্যে ঐক্য বোঝাতে গিয়ে স্যাম পিত্রোদা যে মন্তব্য করেন, তা নিয়ে বিতর্ক দানা বাঁধতে শুরু করলে, কংগ্রেস ওই বক্তব্য থেকে দূরত্ব বজায় রাখতে শুরু করে। শুধু তাই নয়, পিত্রোদার ওই মন্তব্য দলের মত নয় বলেও স্পষ্ট জানিয়ে দেন কংগ্রেসের বর্ষীয়ান নেতা জয়রাম রমেশ।