Congress Candidate List: ২৫ বছর পর চণ্ডিগড়ে নতুন প্রার্থী কংগ্রেসের, কঙ্গনার বিরুদ্ধে বিক্রমাদিত্য
Rahul Gandhi on Congress Manifesto (Photo Credits: ANI)

দেশের আরও ১৬টি লোকসভা আসনে প্রার্থীদের নাম ঘোষণা করল কংগ্রেস। শনিবার সন্ধ্যায় গুজরাটের ১০টি, ওডিশার ৯টি ও হিমাচলের দুটি আসনে প্রার্থী ঘোষণা করে কংগ্রেস। এদিনের কংগ্রেসের ঘোষিত প্রার্থী তালিকায় সবচেয়ে আলোচিত হিমাচল প্রদেশের মান্ডি ও চণ্ডিগড় লোকসভা কেন্দ্র। মান্ডিতে বিজেপি-র অভিনেত্রী প্রার্থীর বিরুদ্ধে কংগ্রেস দাঁড় করাল রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রীর ছেলে বিক্রমাদিত্য সিং-কে। অন্যদিকে, কেন্দ্রশাসিত অঞ্চল চণ্ডিগড়ে আপ সর্মথিত কংগ্রেস প্রার্থী হলেন মণীশ তিওয়ারি। ৬টা লোকসভা নির্বাচন পর চণ্ডিগড়ে প্রার্থী বদল করল কংগ্রেস। ১৯৯৯ লোকসভা থেকে চণ্ডিগড়ে কংগ্রেসের টিকিটে দাঁড়াচ্ছেন পবন বনসল। তার মধ্যে তিনি প্রথম চারটি নির্বাচনে জেতেন আর শেষ দুটি-তে হারেন কিরণ খেরের বিরুদ্ধে।

চণ্ডিগড়ে এবার আর তারকা অভিনেত্রী কিরণ রাও-কে দাঁড় করায়নি বিজেপি। কারণ চণ্ডিগড় মেয়র নির্বাচনে আপ+কংগ্রেস জোটের কাছে বিজেপির হারের কিরণের লোকসভা ভোটে জেতা পুরোপুরি অনিশ্চিত হয়ে যায়। তাই অনুপম খেরের অভিনেত্রী স্ত্রী-র বদলে কঠিন লড়াইয়ে পদ্ম প্রার্থী করা হয়েছে স্থানীয় প্রভাবশালী নেতা সঞ্জয় ট্যান্ডন-কে। গত দু'বার চণ্ডিগড় লোকসভায় কংগ্রেসের পবন বনসল-কে হারান বিজেপি-র কিরণ খের। তার আগে তিনবার (২০০৯, ২০০২৪ লোকসভা) চণ্ডিগড়ে জিতেছিলেন পবন বনসল। গত ৬টি লোকসভা নির্বাচনে চণ্ডিগড়ে কংগ্রেস প্রার্থী ছিলেন পবন বনসল। আরও পড়ুন-কংগ্রেসের মিথ্যা প্রতিশ্রুতিতে আর পা নয়, মান্ডি থেকে আক্রমণের সুরে কঙ্গনা

দেখুন কংগ্রেসের ঘোষিত প্রার্থী তালিকা

আমেদাবাদ পূর্ব থেকে প্রার্থী করা হয়েছে হিম্মতসিং প্যাটেলকে। রাজকোটে হাত চিহ্নে লড়বেন পরেশভাই ধাননানি। রামজি ঠাকোর প্রার্থী মাহাসেনায়। ওডিশার ভূবনেশ্বরে কংগ্রেস প্রার্থী করা হল ইয়াসির নওয়াজ-কে। পুরীতে সম্বিত পাত্র-র বিরুদ্ধে কংগ্রেসের টিকিট পেলেন সুচরিতা মোহান্তি। হিমাচলের সিমলায় হাত চিহ্নে লড়বেন কাশৌলির বিধায়ক বিনোদ সুলতানপুরী। এখানে বিজেপি-র প্রার্থী বিদায়ী সাংসদ সুরেশ কাশ্যপ। গত সিলমায় লোকসভায় বিজেপি ৬৬ শতাংশ ভোট পেয়ে জিতলেও, ২০১৪ লোকসভায় লড়াই একেবারে হাড্ডাহাড্ডি ছিল। রাজ্যে কংগ্রেস সরকার থাকায় সিমলায় এবার সুরেশ বনাম বিনোদ লড়াই জমে যেতে পারকে।