Lok Sabha Election 2024: ঘরছাড়া কাশ্মীরিদের জন্য নির্বাচন কমিশনের বিশেষ বুথ জম্মুর বারনাইতে, অধিকার প্রয়োগে সামিল কাশ্মীরি পণ্ডিতরা (দেখুন ভিডিও)
Kashmiri Pandit on election Booth Photo Credit: Twitter@ANI

২০১৯ সালে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা লোপের পর আর ভোট হয়নি ভূস্বর্গে। চতুর্থ দফার লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ চলছে কাশ্মীর উপত্যকার শ্রীনগর আসনে। সকাল থেকেই শ্রীনগর এলাকার একাধিক বুথে ভোটারদের লম্বা লাইন দেখা যায়। ভোট নিয়ে স্থানীয়দের উৎসাহ ছিল চোখে পড়ার মতো। এরই মধ্যে জম্মুর বারনাইতে ঘরছাড়া কাশ্মীরিদের জন্য একটি বিশেষ ভোট কেন্দ্রে সকাল থেকে ভোটারদের লাইন দেখা যায়।ভোট দিতে আসা একজন  কাশ্মীরি পণ্ডিত ডাঃ রমেশ ভাট বলেন "আমরা আমাদের মাতৃভূমি থেকে বেরিয়ে এসেছি। কিন্তু নির্বাচন কমিশন এটি (বিশেষ বুথ)র ব্যবস্থা করেছে যাতে আমরা আমাদের শিকড়ের সাথে সংযুক্ত থাকি। আমরা তাদের ধন্যবাদ জানাই। এটি একটি অনুরোধও। যে সরকার আসবে, আমাদের কথা বিবেচনা করবে এবং আমাদের পুনর্বাসন দেবে যাতে পরবর্তীকাল আমরা আমাদের বাড়িতে ভোট দিতে পারি..."

কাশ্মীরি পণ্ডিত সম্প্রদায়ের এক যুবতী জানান- "১৯৯০ সালে ঘরছাড়া প্রতিটি কাশ্মীরি পণ্ডিতদের পরিবারের কথা আমরা বলি,  আমাদের ভোটটিও মূল্যবান। তাই উপত্যকার এই ভোটে আমাদের ভোটের মাধ্যমে আমরা আমাদের দাবিগুলি উপস্থাপন করতে চাই - যেমন উপত্যকার উন্নয়ন, কাশ্মীরি পণ্ডিতদের পুনর্বাসন এবং তাদের মৌলিক শিক্ষার অধিকার..." দেখুন কী বললেন তিনি-