Bypoll Result: মহারাষ্ট্র, ছত্তিশগড়ের প্রেস্টিজ ফাইটে বিজেপি হারিয়ে বড় জয় কংগ্রেসের, স্বস্তিতে মহাজোট
Congress Flag. (Photo Credits: PTI)

মুম্বই, ১৬ এপ্রিল: মহারাষ্ট্রের কোলাপুর উত্তর বিধানসভা উপনির্বাচনে বড় জয় পেল কংগ্রেস। বিজেপি-কে ১৯ হাজার ভোটে হারিয়ে কোলাপুর উত্তর কেন্দ্র ধরে রাখল কংগ্রেস। তিন বছর আগে মহারাষ্ট্র বিধানসভায় এই কেন্দ্রে বিজেপি সমর্থিত শিবসেনা প্রার্থীকে প্রায় ১৬ হাজার ভোটে হারিয়ে বিধায়ক হয়েছিলেন কংগ্রেসের চন্দ্রকান্ত পণ্ডিত। কিন্তু করোনার কারণে তিনি মারা যাওয়ায়, এই আসনে উপনির্বাচন হয়। এবার শিবসেনা সমর্থন করে কংগ্রেসকে। কারণ মহরাষ্ট্রে শিবসেনা, কংগ্রেস, এনসিপি-মহাজোট করে সরকার চালাচ্ছে। শিবসেনার সমর্থনে কংগ্রেস এবার ভোটে লড়ে কোলাপুরে মার্জিন বাড়িয়ে জিতল। অনেক চেষ্টা করেও একা লড়ে বিজেপি হারাতে পারল না কংগ্রেস প্রার্থী জয়শ্রী যাদবকে। মন্ত্রীদের জেল সহ নানা ইস্যুতে এখন উত্তপ্ত মহারাষ্ট্রের রাজ্য রাজনীতি। এর মধ্যে কোলাপুরে প্রেস্টিজ ফাইটে জিতে স্বস্তি পেল কংগ্রেস।

অন্যদিকে, ছত্তিশগড়ের খাইরাগড় বিধানসভা উপনির্বাচনে জয় পেল কংগ্রেস। নকশাল প্রভাবিত এই অঞ্চলের এই আসনটা ছিল জনতা কংগ্রেস ছত্তিশগড় পার্টির দখলে। গত বছর নভেম্বকরে তিনি মারা যাওয়ায় উপনির্বাচন হল, আর তাতে বাজিমাত করলেন রাজ্যের শাসক দলের প্রার্থী। আরও পড়ুন:   শত্রুঘ্ন-র বড় জয়

এদিকে, বিহারে বোছাহা কেন্দ্রের উপনির্বাচনে জিতলেন আরডেজি প্রার্থী। দু বছর আগে এই কেন্দ্রে জিতেছিলেন বিকাশশালী উন্নয়ন পার্টির প্রার্থী মুশাফির পাসোয়ান। তিনি প্রয়াত হওয়ায় এই কেন্দ্র ভোট হয়। এবার বিজেপি-র বেবী কুমারিকে ৩৭ হাজার ভোটে হারিয়ে বিহার বিধানসভায় লালুপ্রসাদ যাদবের দলের সংখ্যা বাড়ালেন আরজেডি-র অমর পাসোয়ান। বিহার বিধানসভায় এখন আরজেডি-র সদস্য দাঁড়াল ৭৬। বিহারের একক বৃহত্তম দল লালু-তেজস্বীদের আরজেডি। বিজেপি-র সেখানে ৭৪ জন ও মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের জেডি (ইউ)-র ৪৩টি আসন আছে। বিজেপি, জেডিইউ  জোট গড়ে বিহারে সরকার চালাচ্ছে। আরজেডির সঙ্গে জোটে থাকা কংগ্রেসের সেখানে আছে মাত্র ১৯টি আসন। একা লড়ে কংগ্রেস এখানে মাত্র ১৩৩৬টি ভোট পেল, আর গতবারের জেতা দলের প্রার্থী তৃতীয় হলেন মাত্র ২৯ হাজার ভোট পেয়ে।