JDS: কর্ণাটকে বিজেপির সঙ্গে, কেরলে বামেদের সঙ্গে জোট দেবেগৌড়ার দলের
JD(S) has decided to be the part of NDA

যেখানে যেমন সেখানে তেমন। নীতি- আদর্শের কথা কেউ বা আর রাজনীতিতে মেনে চলে। ক'দিন আগেই কর্ণাটকের তৃতীয় শক্তি এইচডি দেবেগৌড়া, কুমারস্বামীর দল জনতা দল ইউনাইটেড (সেকুলার) যোগ দেয় এনডিএ-তে। অমিত শাহ, জেপি নাড্ডার পাশে ছবি তুলে কর্ণাটকে বিজেপি-জেডি(ইউ) একসঙ্গে লড়ার কথা ঘোষণা করেন দলের প্রধান কুমারস্বামী। যে কুমারস্বামীকে কয়েক বছর আগে দল ভাঙিয়ে ক্ষমতা থেকে সরিয়ে দিয়েছিল বিজেপি। দেবেগৌড়া-কুমারস্বামীর বিজেপির হাত ধরাকে মেনে নিতে না পেরে কর্ণাটক জেডি (এস)-এ বড় ভাঙন ধরেছে।

এনডিএ-তে যাওয়া কুমারস্বামীর বিরুদ্ধে কার্যত বিদ্রোহ ঘোষণা করেছেন কর্ণাটকের জনতা দল সেকুলার নেতারা। শুধু কংগ্রেসের বিরোধিতা করতে হবে বলেই ক বছর আগেই অনৈতিকভাবে জেডিএসকে ক্ষমতা থেকে সরানো বিজেপির সঙ্গে হাত ধরাকে দলের কর্মীদের সঙ্গে বিশ্বাসঘাতকতা বলে মনে করছেন জেডি (এস) নেতারা।

এরই মধ্যে আবার জেডি (এস)-এর কেরল ইউনিট ঘোষণা করল, বিজেপির সঙ্গে হাত ধরার প্রশ্নই নেই। দেবেগৌড়ার এনডিএ-তে যোগদানের সিদ্ধান্তকে প্রত্যাখান করে জনতা দল (সেকুলার)-এর কেরল শাখা সাফ জানাল, তারা তাদের রাজ্যে বামেদের সঙ্গে এলডিএফেই (LDF) থাকবে। আসন্ন লোকসভা নির্বাচনে কেরলে বামপন্থীদের সঙ্গে হাত মিলিয়ে কংগ্রেসের ইউডিএফ-এর বিরুদ্ধে লড়বে জেডি (এস)। তার মানে ভারতীয় রাজনীতিতে একেবারে ভিন্ন পন্থা, নীতির রাজনীতি করা দুটি দল (বিজেপি, সিপিএম)-এর সঙ্গে জোট গড়ে দক্ষিণ ভারতের দুই রাজ্যে লড়বে ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী এইচডি দেবেগোড়ৌর দল।