Pinarayi Vijayan's New Cabinet: কেরলে মুখ্যমন্ত্রী ছাড়া মন্ত্রিসভা থেকে গতবারের সবাই বাদ, এবার সব নতুন মুখ
পিনারাই বিজয়ন(Photo Credits: ANI/File)

কোচি, ১৮ মে: কেরল মন্ত্রিসভায় বড় চমক। একমাত্র মুখ্যমন্ত্রী পিনরাই বিজয়ন (Pinarayi Vijayan) ছাড়া মন্ত্রিসভায় গতবারের কোনও মন্ত্রী জায়গা পেলেন না। এমনকী পিনরাই বিজয়নের মন্ত্রিসভায় সবচেয়ে ভাল কাজ করা, সবচেয়ে বেশি ভোটে জেতা স্বাস্থ্যমন্ত্রী কেকে শৈলজা (KK Shailaja) কেও মন্ত্রিত্ব দেওয়া হচ্ছে না। অথচ জনপ্রিয়তার বিচারে তিনিই ছিলেন গতবার কেলর মন্ত্রিসভার সেরা প্রতিনিধি। পিনরাই বিজয়নের ক্যাবিনেটে সিপিএমের যে ১১ জন মন্ত্রী থাকছেন তারা সবাই হবে নতুন মুখ। আগামী ২০ মে, বৃহস্পতিবার শপথ নেবেন মুখ্যমন্ত্রী পিনরাই বিজয়ন। বিজয়ন টু সরকারের নতুন মন্ত্রীরা তরুণ ও অভিজ্ঞতার মিশেলেই তৈরি হবে। আরও পড়ুন: PM Modi: ভ্যাকসিনের যোগান বাড়ানোর চেষ্টা চলছে প্রতিনিয়ত, বললেন মোদী

সিপিএমের মন্ত্রীদের পাশাপাশি এলডিএফ থেকে সিপিআইয়ের চারজন, কেরল কংগ্রেস (এম), জনতা দল (এস), এবং এনসিপি-র একজন করে সদস্য মন্ত্রী হচ্ছেন।

এদিকে শৈলজাকে মন্ত্রিত্বের বদলে পার্টির চিফ হুইপ করা হয়েছে। যদিও নিপা ও করোনা ভাইরাসের সময় দারুণ কাজ করা শৈলজাকে মন্ত্রী না করায় কেরলবাসীর মধ্যে অসন্তোষ আছে। কংগ্রেসে নেতা শশী থারুরও শৈলজাকে মন্ত্রী না করায় বিষ্মিয় প্রকাশ করে টুইট করেছেন।

Sorry to see @shailajateacher leave the Kerala cabinet. Aside from her reputed competence & efficiency, I always found her helpful, responsive & accessible as Health Minister, esp during the #Covid crisis. She will be missed.

আমজনতাদের কাছ থেকেও শৈলজাকে মন্ত্রী না করা নিয়ে প্রশ্ন করা হয়েছে।

কেরলে ১৪১টি বিধানসভা আসনের মধ্যে বামেদের এলডিএফ ৯৯টি-তে জিতে ক্ষমতায় ফিরেছে। সেখানে কংগ্রেসের জোট ইউডিএফ পেয়েছে ৪৭টি আসন। জোর প্রচার করেও বিজেপি একটি আসনও পায়নি। গতবার অর্থাৎ ২০১৬ বিধানসভা নির্বাচনের চেয়ে ৮টি বেশি আসনে জেতে বামেরা। অথচ কেরলের ভোটের নিয়মই হল রাজ্যের শাসনে থাকলে পরের বার হার নিশ্চিত। উন্নয়ন আর কঠিন শাসনের মন্ত্রেই কেরলবাসীর মন জিতলেন পিনরাই বিজয়ন। যে কেরলে লোকসভা ভোটে দাঁড়িয়ে ঝড় তুলেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। রাহুলের জোর প্রচার সত্ত্বেও কেরলে বাম দুর্গ অটুট থাকে।

রাজ্যে ক্ষমতায় এসেই করোনার কারণে লকডাউন ঘোষণা করেছেন পিনরাই বিজয়ন। কেরলে করোনার ঢেউ বেশ জোরে আছড়ে পড়েছে। দৈনিক প্রায় ৪০ হাজার জন কোভিডে আক্রান্ত হচ্ছেন। কোভিড পরিস্থিতি পর্যালোচনা করে ওয়ার্ড স্তরে কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। বিভিন্ন অঞ্চলে মেডিক্যাল পড়ুয়াদের সংগঠিত করে কুইক রেসপন্স টিম গঠন করার কথা বলা হয়েছে।