Karnataka Political Crisis: কর্নাটকের নাটকে এবার যোগ বিক্ষুব্ধ বিধায়কদের বিস্ফোরক অভিযোগ, নিরাপত্তার দাবিতে মুম্বই পুলিশের দ্বারস্থ ১৪ বিক্ষুব্ধ বিধায়ক
Image Used for Representational Purpose Only | Mumbai Police | (Photo credits: PTI)

মুম্বই, ১৫ জুলাই: কর্নাটকের নাটকে এবার যোগ বিক্ষুব্ধ বিধায়কদের আশঙ্কা। মুম্বইয়ের এক রিসর্টে নিজেদের বন্দি রাখা কংগ্রেস-JDS বিক্ষুদ্ধ বিধায়করা দাবি করলেন, কংগ্রেস নেতারা তাঁদের হুমকি দিচ্ছেন। এই আশঙ্কায় মুম্বই পুলিশের কাছে নিরাপত্তার দাবিতে চিঠিও লিখলেই ওই ১৪ জন বিক্ষুব্ধ বিধায়ক। আজ কংগ্রেস-জেডিএস-এর শীর্ষে নেতৃত্বের বিরুদ্ধে তাদের হুমকি দেওয়ার অভিযোগ দায়ের করলেন ১৪ বিক্ষুব্ধ বিধায়ক। এই ১৪ জন বিক্ষুব্ধ বিধায়কের ওপরই এখন কর্নাটকের সিংহাসন নির্ভর করছে।

গতকাল, রবিবার শোনা যাচ্ছিল, বিক্ষুব্ধ বিধায়কদের মধ্যে তিনজনকে ইস্তফাপত্র প্রত্যাহার করতে রাজি করিয়ে ফেলেছে কংগ্রেস। আশার আলো দেখছিলেন কুমারস্বামী-সিদ্দারামাইয়ারাও। কিন্তু এই নিরাপত্তা চিঠির ফের ব্যাকফুটে চলে গেল কংগ্রেস-জেডিএস। আরও পড়ুন-সিধু মন্ত্রিত্ব ছাড়লেন, পঞ্জাবও কি হাতছাড়া হওয়ার পথে!

মুম্বই পুলিশকে চিঠি দিয়ে ওই ১৪ জন বিক্ষুব্ধ বিধায়করা সম্মিলিতভাবে জানান, মল্লিকার্জুন খাড়গে, গুলাম নবি আজাদ বা মহারাষ্ট্র ও কর্নাটকের কংগ্রেস নেতৃত্বের সঙ্গে বৈঠক করতে রাজি নন তাঁরা। কিন্তু তাঁদের উপর চাপ সৃষ্টি করা হচ্ছে। বিধায়ক পদ বাতিল করার হুঁশিয়ারি দেওয়া হচ্ছে বলে অভিযোগ।

বিধায়কদের ইস্তফাপত্র ভাল করে খতিয়ে দেখার জন্য স্পিকার সময় চাওয়ায় আপাতত ঝুলে রয়েছে কর্নাটকের ক্ষমতা দখলের রাজনীতির ভবিষ্যত। এর মাঝে বিক্ষুব্ধদের মানিয়ে দলে টানার মরিয়া চেষ্টা করবে কংগ্রেস-জেডিএস সেটাই স্বাভাবিক। মঙ্গলবার এই বিষয়ে সুপ্রিম কোর্টের পরবর্তী শুনানি। শীর্ষ আদালতের নির্দেশের উপরই এখন নির্ভর করছে কর্নাটকের সরকারের ভবিষ্যত্। ক্ষমতা দখলের ব্যাপারে অনেকটাই এগিয়ে রয়েছে বিজেপি।