Karnataka : অতিরিক্ত চার্জের অভিযোগ, কর্ণাটকে বন্ধ হল ওলা, উবার এবং র‌্যাপিডোর অটো পরিষেবা

বৃহস্পতিবার অ্যাপ-ভিত্তিক অটোদের 'অবৈধ' ঘোষণা করল কর্ণাটকের পরিবহণ দফতর। এর মধ্যে নাম রয়েছে ওলা, উবের ও র‍্যাপিডোর নাম। সম্প্রতি এই জাতীয় অটো রিকশার ন্যূনতম ভাড়া ১০০(২ কিমি পর্যন্ত)  যা সরকার নির্ধারিত ৩০ টাকার (২কিমি পর্যন্ত,তারপর ১৫ টাকা) তুলনায় অনেকটাই বেশি। তাই কর্ণাটক রাজ্য পরিবহন বিভাগ অনুমোদিত সীমার উপরে যাত্রীদের চার্জ করার জন্য উপর অ্যাপ-ভিত্তিক পরিষেবাগুলির অটো পরিষেবাগুলিতে নিষেধাজ্ঞা জারি করেছে বলে জানা গেছে।

পরিবহণ দফতর এই বিষয়ে এএনআই টেকনোলজিসকে নোটিশ জারি করেছে। এই সংস্থাই ওলা পরিচালনা করে। উবার (Uber), র‍্যাপিডো (Rapido)কেও এই বিষয়ে জানানো হয়েছে। আগামী ৩ দিনের মধ্যে তাদের সমস্ত অটো পরিষেবা বন্ধ করতে বলা হয়েছে।পরিষেবা বন্ধ করে আগামী ৩ দিনের মধ্যে তিন অ্যাপ-ক্যাব সংস্থাকে রিপোর্ট জমা দিতে বলা হয়েছে।

ট্রান্সপোর্ট কমিশনার টি এইচ এম কুমার (THM kumar) বলেছেন যে তারা এই সংস্থাগুলিকে কর্ণাটক অন-ডিমান্ড ট্রান্সপোর্টেশন টেকনোলজি অ্যাগ্রিগেটর রুলস, ২০১৬-এর অধীনে লাইসেন্স দিয়েছে, শুধুমাত্র ট্যাক্সি চালানোর জন্য। নিয়ম অটোর ক্ষেত্রে প্রযোজ্য নয়।তাই এই প্রক্রিয়াটি পুরোই অবৈধ। এর পাশাপাশি তিনি জানান , ভারতের প্রতিযোগিতা কমিশন (competition commission of India) ৯ সেপ্টেম্বর একটি সতর্কতা জারি করেছিল এবং ওলা, উবার এবং মেরুকে ঊর্ধ্বগতির কারণে রাজস্ব ভাগাভাগির ক্ষেত্রে পরিষ্কার এবং স্বচ্ছ নীতি প্রণয়ন করতে বলেছিল। যা তাঁরা করে নি।