Karnataka: কংগ্রেসকেই সমর্থন করছে জেডি (এস), কর্ণাটকের পুরভোটে বিজেপি-র 'অল ইজ ওয়েল' নয়
BJP Flags (Photo Credits: IANS)

বেঙ্গালুরু, ১১ সেপ্টেম্বর: কর্ণাটকের (Karnataka) রাজনীতি সব সময় দেশকে চমকে দেয়। রাজনীতির হরেক রকমের সমীকরণের জন্ম দেওয়া সেই কর্ণাটকের এক পুরনিগম ফের চমক।  ক দিন কর্ণাটকের তিনটি পুরনিগমে ভোট হয়। ভোটের ফলপ্রকাশের পর বিজেপি সভাপতি জেপি নাড্ডা (JP Nadda), টুইট করে বিজেপির জয়ের জন্য সেখানকার মানুষদের ধন্যবাদ জাানন। কিন্তু নাড্ডার খুশির কারণে কিছুটা প্রশ্নচিহ্ন থাকল। রাজ্যের তিনটি পুরবোর্ডের মধ্যে একটা বিজেপি (BJP)-র হাতছাড়া হতে চলল।

যেখানে বেলাগাভিতে (Belagavi) একাই বোর্ড গড়ে বিজেপি। হুবাল্লি-ধারওয়াডে ফলাফল ত্রিশঙ্কু। আর কালাবুরাগি শহরে (Kalburgi City Corporation Election 2021) কংগ্রেস (Congress) বৃহত্তম দল হলেও, বিজেপি বোর্ড গড়ার জায়গায় ছিল। মনে করা হচ্ছিল এইচ ডি দেবেগৌড়ার দল জেডি (এস)-র সমর্থন কালাবুরাগিতে সহজেই বোর্ড গড়ে ফেলবে বিজেপি। কিন্তু না। জেডি (এস) এখানে কংগ্রেসকে সমর্থনেক কথা ঘোষণা করতে চলেছে। আরও পড়ুন: আচমকা পদত্যাগ গুজরাটের মুখ্যমন্ত্রী বিজয় রূপানি সহ গোটা মন্ত্রিসভার

এই পুরসভায় ৫৫টি ওয়ার্ডের মধ্যে একক বৃহত্তম দল কংগ্রেস জিতেছে ২৭টিতে, বিজেপি জেতে ২৩টি-তে, জেডি (এস) ৪টি ওয়ার্ডে জেতে, ১টি-তে জেতে নির্দল প্রার্থী। ফলে জেডি (এস) যে দিকেই যাবে বোর্ডে তারাই গড়ার দিকে এগিয়ে যাবে। কিংমেকার হয়ে যায় জেডি (এস)। তাদের সমর্থন যেদিকে যাবে তারাই বোর্ড গড়বে। কংগ্রেস-জেডিএস জোট কালবুরাগিতে বোর্ড গড়লে, সাম্প্রতিক এই পুরভোট বিজেপির ফল মোটেও সন্তোষজনক হবে না। কারণ কালাবুরাগির সঙ্গে রাজ্যের আরও দুটি পুরনিগমে ভোট হয়। যেখানে বেলাগাভিতে একাই বোর্ড গড়ে বিজেপি। হুবাল্লি-ধারওয়াডে ফলাফল ত্রিশঙ্কু।