কাশ্মীরে ভূমি ধস, ধ্বংসস্তূপ থেকে যুবককে উদ্ধার করল স্নিফার ডগ (দেখুন ভিডিও)
ধ্বংসস্তূপে চাপা পড়ে থাকা ব্যক্তি(Photo Credit: Twitter)

জম্মু ও কাশ্মীর, ১ আগস্ট: চলতি বছরের অমরনাথ যাত্রা এখনও চালু রয়েছে। তার মধ্যেই বড়সড় প্রাকৃতিক বিপর্যয় ঘটল কাশ্মীরে। কয়েকদিন ধরে টানা বৃষ্টিত বিপর্যস্ত উপত্যকার জনজীবন। এই বৃষ্টির মধ্যেই আচমকা ধস নামতে শুরু করেছে বিভিন্ন এলাকায়। এই ধসের জেরে যাতায়াত ব্যবস্থা পুরোপুরি ভেঙে পড়েছে। মঙ্গলবার রাতে শ্রীনগর হাইওয়ের কাছের একটি লোকালয়ে ধস নামে, প্রচুর মানুষ চাপা পড়ে যায়। খবর পেয়ে বুধবার সকালে উদ্ধারকাজে নামে সিআরপিএফ জওয়নারা। ধ্বংসস্তূপে আটকে পড়া মানুষদের খুঁজে পেতে জওয়ানদের সঙ্গে কাজ করছিল স্নিফার ডগ অ্যাজাক্সি। তার সহায়তায় জীবন ফিরে পেয়েছেন এক ব্যক্তি। আরও পড়ুন- বিল পাস হতে না হতেই মাঝ রাস্তায় দাঁড়িয়ে স্ত্রীকে তিন তালাক স্বামীর(দেখুন ভিডিও)

উদ্ধার হওয়া যুবক এখন হাসপাতালে ভর্তি। তিনি মঙ্গলবার রাতে বাড়িতেই ছিলেন। আচমকাই ধস নামলে তিনি বাড়ির ধ্বংসস্তূপের মধ্যে চাপা পড়ে যান। সাররাত সেখানে কাটলেও বুধবার সকালে ধসের খবর পেয়ে উদ্ধারকাজে নামে সেনা। তাঁদের সঙ্গে এসেছিল স্নিফার গড অ্যাজাক্সি। সে হঠাৎ একটা জায়গা গিয়ে চিৎকার শুরু করে। জওয়ানরা অ্যাজাক্সির গলা সুনে সেখানে গিয়ে দেখেন ধ্বংসস্তূপের মধ্যে এক যুবকের গোটা শরীরটাই চাপা পড়ে গিয়েছে। শুধু মাথা দেখা যাচ্চে। কাছে গিয়ে দেখা যায় তিনি বেঁচে আছেন। শুরু হয় উদ্ধার কাজ, ধ্বংসস্তূপের তলা থেকে তাঁকে বের করতে বেশ বেগ পেতে হয়েছে জওয়ানদের। উদ্ধারের পর তড়িঘড়ি তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। পরে শ্রীনগর হাসপাতালে সূত্রে জানা যায় ওই ব্যক্তি ভাল আছেন।

গত কয়েকদিন ধরেই কাশ্মীর চলচে প্রবল বৃষ্টি। এর জেরে অমরনাথ যাত্রীরাও বিপদে পড়েছেন। হাইওয়ের বেসকিছু জায়গা ধস নেমে বন্ধ হয়ে গিয়েছে। ফলে যাতায়াতের সমস্যা হচ্ছে। বৈষ্ণোদেবী যাওয়ার নতুন রাস্তাটিও ধসের কবলে বিপর্যস্ত। এরই মধ্যে স্নিফার ডগ অ্যাজাক্সির কৃতিত্বের ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হতেই নেটিজেনদের বাহবা কুড়িয়েছে।