ISRO: মহাকাশ প্রযুক্তির জগতে নতুন ইতিহাস ইসরোর, লঞ্চ হল RISAT-2BR1 উপগ্রহ
লঞ্চ হল RISAT-2BR1 উপগ্রহ (Picture Credits: ANI)

শ্রীহরিকোটা, ১১ ডিসেম্বর: ভারতীয় স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ইসরো) ISRO আজ বিকেল সাড়ে তিনটেয় সাফল্যের সঙ্গে RISAT-2BR1 এবং নয়টি বিদেশি উপগ্রহ (Satellite) উৎক্ষেপণ করে। অন্ধ্রপ্রদেশের শ্রীহারিকোটায় (Sriharikota) সতীশ ধাওয়ান স্পেস সেন্টার বা SHAR থেকে এই উপগ্রহটি লঞ্চ করা হয়।  PSLV C48 মার্কিন যুক্তরাষ্ট্রের ছয়টি, ইজরায়েল, ইতালি এবং জাপানে একটি করে মোট নয়টি উপগ্রহ পাঠানো হয়েছে। RISAT-2BR1 এর ওজন প্রায় ৬২৮ কেজি, যা ৫৭ ডিগ্রি কক্ষপথে ৩৭ ডিগ্রিতে প্রতিস্থাপন করা হবে। এই উপগ্রহের সাহায্যে ভারতের শক্তি আরও শক্তিশালী হয়ে উঠবে। এটি রাডার ইমেজিংয়ের ক্ষমতা বহুগুণ বাড়িয়ে তুলবে এবং শত্রুপক্ষের ওপর নজর রাখবে।

ইসরো এই রাডার ইমেজিং উপগ্রহের ওজন প্রায় ৬২৮ কেজি। ভারতীয় উপগ্রহটি ৫৭৬ কিলোমিটারের কক্ষপথে স্থাপন করা হবে। পাঁচ বছর ধরে এটি পর্যবেক্ষণ করতে সক্ষম।

আরও পড়ুন, কৃত্রিম উপগ্রহ তৈরি করে উৎক্ষেপণ করতে ভারতে আসছেন ইজরায়েলের তিন পড়ুয়া

উল্লেখ্য, ভারতীয় সেনাবাহিনী স্যাটেলাইট RISAT-2BR1 জন্য প্রচুর সহায়তা পাবে। কারণ এখন যারা ভারতের বিরুদ্ধে যারা ষড়যন্ত্র করছে তাদের সরাসরি নজরদারি করা যাবে। এখনও অবধি ইসরো ৩১০ টি বিদেশী উপগ্রহ কক্ষপথে স্থাপন করেছে এবং ১১ ডিসেম্বর মিশনটি সফল হলে এই সংখ্যাটি ৩১৯ এ পৌঁছে যাবে।