Union Budget 2024: বাজেট পেশ ২৮ ফেব্রুয়ারির পরিবর্তে ১ ফেব্রুয়ারিতে, জেনে নিন কেন এই পরিবর্তন

প্রতিবছরের মত এবছরও নিয়ম মেনে ১ ফেব্রুয়ারি বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)৷ তবে স্বাধীন ভারতের প্রথম বাজেট ১ ফেব্রুয়ারি পেশ করা হয়নি। ব্রিটিশ ভারতের প্রথা অনুসারে ফেব্রুয়ারি মাসের কাজের শেষ দিন বিকাল ৫ টায় পেশ করা হত কেন্দ্রীয় বাজেট। ধীরে ধীরে পরিবর্তন হয় সময় ও তারিখ।

বার্ষিক আর্থিক বিবৃতি, যা কেন্দ্রীয় বাজেট নামে পরিচিত, এটি একটি সরকারি নথি যা আসন্ন অর্থবছরের জন্য ব্যয় এবং রাজস্বের অনুমান করে। এই প্রথাটি ১৮৬০-এর দশকে, ইস্ট ইন্ডিয়া কোম্পানির কর্মকর্তারা ভারতে চালু করেছিলেন।

২০১৭ সালে তৎকালীন অর্থমন্ত্রী অরুণ জেটলি (Arun Jaitley) বাজেট উপস্থাপনের তারিখ পরিবর্তনের কথা ঘোষণা করেছিলেন৷ জেটলি রেলওয়ের জন্য আলাদা বাজেট পেশ করার ঐতিহ্যকেও বন্ধ করে কেন্দ্রীয় বাজেটের সঙ্গেই রেল বাজেট যুক্ত করেছিলেন। ১৯৯৯ সালের আগে, ব্রিটিশ ভারতে ফেব্রুয়ারি মাসের কাজের শেষ দিন বিকাল ৫ টায় কেন্দ্রীয় বাজেট পেশ করা হত। ১৯৯৯ সালে অর্থমন্ত্রী যশবন্ত সিনহা (Yashwant Sinha) আরও পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণের জন্য সকাল ১১ টায় কেন্দ্রীয় বাজেট পেশ করার প্রস্তাব দেন এবং তখন থেকেই এই সময়টি অনুসরণ করা হয়।