Reserve Bank of India: ক্রেডিট কার্ডের জন্য নয়া নির্দেশিকা আনল আরবিআই, আমূল পরিবর্তন আসছে চলেছে ব্যাঙ্কিং পরিষেবায়
Reserve Bank Of India (Photo Credits: PTI)

ক্রেডিট কার্ড সংক্রান্ত নতুন নিয়ম আনল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank of India)। বুধবার একটি নির্দেশিকা প্রকাশ করা হয়েছে, যেখানে ব্যাঙ্ক বা নন-ব্যাঙ্কগুলি (Banks and Non-Banks) অনুমোদিত ক্রেডিট কার্ড (Credit Card) নেটওয়ার্কগুলির টাই-আপ সংক্রান্ত বেশ কিছু নির্দেশ রয়েছে। আরবিআইয়ের পর্যবেক্ষণ অনুযায়ী, কার্ড নেটওয়ার্ক এবং কার্ড ইস্যুয়ার অর্থাৎ ব্যাঙ্ক বা নন-ব্যাঙ্কিং সংস্থা এই দু'পক্ষের মধ্যে এমন কিছু ব্যবস্থা বা চুক্তিগ্রহণ করা হচ্ছে যা গ্রাহকদের পছন্দের অনুকূলে নয়। যাঁরা কার্ড ইস্যু করছে তাঁদের পছন্দ অনুযায়ী কোনও একটি নেটওয়ার্ক এমন বিশেষ ব্যবস্থা গ্রহণ করছে ইস্যু হওয়া কার্ডগুলির জন্য, যা অন্য নেটওয়ার্কগুলি দিতে পারছে না।

কিন্তু আরবিআইয়ের নয়া নির্দেশিকা অনুযায়ী, কার্ড যারা ইস্যু করছেন তাঁরা কোনওভাবেই কার্ড নেটওয়ার্কগুলির সঙ্গে এরকম কোনও চুক্তিতে যেতে পারবে না যা তাদের অনান্য কার্ড নেটওয়ার্কগুলি ওই একই পরিষেবা গ্রহণ করা থেকে বিরত থাকতে হবে। এছাড়া ব্যাঙ্কগুলিকে তাদের যোগ্য গ্রাহকদের জন্য কার্ড নেটওয়ার্ক পছন্দ করার বিকল্প দিতে হবে। যেসব গ্রাহকরা এই নির্দেশিকা প্রকাশের আগে কার্ড নিয়ে নিয়েছে তাঁদের আগামী রিনিউয়ালের সময় এই বিকল্পগুলি দিতে হবে।

আরবিআইয়ের এই নির্দেশিকার ফলে স্বাভাবিকভাবেই সমস্ত কার্ড নেটওয়ার্ক এবং ব্যাঙ্ক বা নন ব্যাঙ্কিং সংস্থাগুলির মধ্যে এমন চুক্তি হবে যা গ্রাহকদের জন্য সমান সুবিধা দিতে পারবে। এই নির্দেশিকা আরবিআই অনুমোদিত কার্ড নেটওয়ার্ক যথাক্রমে আমেরিকান এক্সপ্রেস, ভিসা, মাস্টার কার্ড, ডিনার ক্লাব, ভারতের ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন-রুপের জন্য প্রযোজ্য